রাজ্য বিভাগে ফিরে যান

ধান কেনার সময় আঙুলের ছাপ দিয়ে কৃষকদের আধার নম্বর যাচাইয়ের ভাবনা রাজ্যের

September 11, 2022 | < 1 min read

কৃষক ধান কেনার ক্ষেত্রে, গোটা প্রক্রিয়ার মধ্যে আরও স্বচ্ছতা আনতে বিশেষ উদ্যোগ নিতে চলেছে রাজ্যের খাদ্যদপ্তর। আগামী খারিফ মরশুম থেকে কৃষকদের থেকে ধান কেনার সময় আঙুলের ছাপের মাধ্যমে তাদের আধার নম্বর যাচাই করার কথা ভাবছে রাজ্য। সংশ্লিষ্ট বিষয়ে আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়ে রাজ্য। সরকারি ক্রয় কেন্দ্রগুলির পারচেজ অফিসাররা প্রায় দুই বছর যাবৎ একই জায়গায় কাজ করছেন, এবার তাঁদের অন্যত্র বদলি করা হবে বলে জানা গিয়েছে। প্রতি ধান ক্রয় কেন্দ্রের ক্ষেত্রে দু-জন করে, মোট এক হাজার জন পারচেজ অফিসারকে ধান কেনার প্রক্রিয়ায় যুক্ত করা হবে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশেই ধান কেনার বিষয়ে খাদ্যদপ্তর বিভিন্ন পদক্ষেপ করতে আরম্ভ করেছে। ধান বিক্রি করতে কৃষকদের যাতে কোনরকম সমস্যায় পড়তে না হয়, সেজন্য অনলাইনে অগ্রিম বুকিংয়ের ব্যবস্থা চালু হয়েছে। নাম নথিভুক্ত করিয়ে কৃষকরা কবে ধান বিক্রি করতে যাবেন, তা আগে থেকেই ঠিক করতে পারেন। রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ জানিয়েছেন, বাংলা সহায়তা কেন্দ্র ও খাদ্যদপ্তরের স্থানীয় অফিস থেকে বিনা খরচে অনলাইন বুকিং করতে পারবেন কৃষকরা। 

আগামী খারিফ মরশুমে ৫৫ লক্ষ টন ধান কেনার লক্ষ্যমাত্রা নিয়েছে রাজ্য। এখনও অবধি প্রায় ২৪ লক্ষ কৃষকের নাম সরকারের কাছে নথিভুক্ত রয়েছে। আশা করা হচ্ছে সংখ্যাটা আগামী মরশুমে আরও বাড়বে। নাম নথিভুক্তকরণের সময় আধার নম্বর নেওয়া হয়। আর এবার ধান বিক্রির সময়তেও কৃষকের আঙুলের ছাপ দিয়ে আধার নম্বর যাচাই করার ব্যবস্থা শুরু করার বিষয়ে খতিয়ে দেখা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #farmers, #paddy, #Aadhar Card, #Paddy Cultivation, #Aadhar number, #Paddy field, #Finger print

আরো দেখুন