দেশ বিভাগে ফিরে যান

হ্রাস পেতে চলেছে ভারতের জিডিপি বৃদ্ধির হার, ইঙ্গিত আর্থিক সমীক্ষায়

September 16, 2022 | 2 min read

লাগামহীন মূল্য বৃদ্ধি, আকাশ ছোঁয়া মূল্যসূচকের হার বৃদ্ধি। আরেকদিকে, জিএসটি সংগ্রহে ক্রমশ হ্রাস। রেকর্ড হারে বেকারত্ব বৃদ্ধি। এবার জিডিপি বৃদ্ধির হার নিয়েও ঘনাচ্ছে আশঙ্কার মেঘ। প্রায় প্রতিটি সূচকের ক্ষেত্রেই দেশিবিদেশি আর্থিক সংস্থা ইতিমধ্যেই পূর্বাভাস দিয়ে ফেলেছে। তা মিলেও গিয়েছে অক্ষরে অক্ষরে। একের পর এক আন্তর্জাতিক আর্থিক সংস্থা এবার ভারতের আর্থিক বৃদ্ধির হার নিয়ে নেতিবাচক পূর্বাভাস দিচ্ছে। বলা হচ্ছে, আগামী অর্থ বছরে অর্থাৎ ২০২২-২৩ আর্থিক বছরে মোদী সরকারের দাবি করা সাড়ে ৮ থেকে ৯ শতাংশের আশেপাশেও পৌঁছবে না দেশের আর্থিক বৃদ্ধির হার।

১৬ সেপ্টেম্বর বিখ্যাত আন্তর্জাতিক আর্থিক সংস্থা ফিচ জানিয়েছে, চলতি অর্থ বছরে দেশের জিডিপি বৃদ্ধির হার হতে পারে ৭ শতাংশ। অন্যদিকে, দিন কয়েক আগেই আরেক আন্তর্জাতিক আর্থিক সমীক্ষক সংস্থা মুডি দাবি করেছিল, চলতি অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হার ৭.৭ শতাংশে পৌঁছবে। অথচ এই দুই সংস্থাই বছরের শুরুতে যথাক্রমে ৮ শতাংশ ও প্রায় ৯ শতাংশ হারে ভারতের জিডিপি বৃদ্ধির পূর্বাভাস দিয়েছিল। যদিও সম্প্রতি তারাই জানাচ্ছে, পূর্বাভাস মিলবে না। অর্থনীতির গতিপ্রকৃতিই জানান দিচ্ছে ভারতের জিডিপি বৃদ্ধির হার হ্রাস পেতে চলেছে। 

দেশে চলতি আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিক এখনও শেষ হয়নি। কিন্তু এখন থেকেই আর্থিক সংস্থাগুলি পূর্বাভাস কমাতে শুরু করেছে, যা সত্যিই চিন্তার। তৃতীয় ও চতুর্থ ত্রৈমাসিকের আর্থিক পরিস্থিতি যে অন্ধকারাচ্ছন্ন হতে চলেছে তা আর বলার অপেক্ষা রাখে না। জিডিপি বৃদ্ধির হার ক্রমেই হ্রাস পাচ্ছে, আরও হ্রাস পাওয়ার সম্ভাবনা থাকছে, তা অর্থনীতির পক্ষে বিপদজনক। নয়া পূর্বাভাসে বলা হচ্ছে, চলতি অর্থ বছরে ৭ শতাংশের আশেপাশে জিডিপি বৃদ্ধির হার ঘোরা ফেরা করতে। মনে করা হচ্ছে পরবর্তী অর্থ বছরে অর্থাৎ ২০২৩-২৪ সালে তা আরও কম হবে। ২০২২ সালের মোদী সরকার দাবি করেছিল, জিডিপি বৃদ্ধির হার হবে সাড়ে ৮ থেকে ৯ শতাংশ। কিন্তু সম্ভাবনার অকাল মৃত্যু ঘটেছে। আরবিআই বলছে, বৃদ্ধির হার হতে পারে ৭.৩২ শতাংশ।

মোদী আমলে অর্থনীতির বৃদ্ধি যে থমকে গিয়েছে, নানান সমীক্ষাই তা বলে দিচ্ছে। রিপোর্ট, পরিসংখ্যান সবাই তা উপলব্ধি করলেও, মোদী সরকার তা বুঝতে নারাজ। অর্থমন্ত্রকও মুখে কুলুপ দিয়েছে। অর্থনৈতিক ক্ষেত্রে মুখ পোড়া রুখতেই কি মূল্যবৃদ্ধি, বেকারত্ব, জিএসটি থেকে শুরু করে জিডিপি কোনও সূচকের সত্য ফলাফল স্বীকার করছে না মোদী সরকার? উঠছে প্রশ্ন।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #GDP

আরো দেখুন