খেলা বিভাগে ফিরে যান

এবার ক্রিকেটেও পরিবর্ত খেলোয়াড়, ঘরোয়া ক্রিকেটে ‘ইমপ্যাক্ট প্লেয়ার ব্যবস্থা’ আনছে BCCI

September 18, 2022 | < 1 min read

এবার ফুটবল, বাস্কেটবল, রাগবির ধাঁচে ক্রিকেটেও আসতে চলেছে পরিবর্ত খেলোয়াড়। যদিও আন্তর্জাতিক ক্রিকেটে নয়। ঘরোয়া ক্রিকেটের ম্যাচগুলিতে পরিবর্ত খেলোয়াড় খেলানোর নিয়ম আনা হচ্ছে। পরিবর্তদের পোশাকি ছিল রাখা হচ্ছে ইমপ্যাক্ট প্লেয়ার। সম্প্রতি শুরু হতে চলা সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টি টুর্নামেন্ট থেকেই ইমপ্যাক্ট প্লেয়ারের নয়া নিয়ম চালু করতে চলেছে বিসিসিআই।

ম্যাচের আকর্ষণ বাড়াতেই এমনটা করা হচ্ছে। টি-টোয়েন্টি ম্যাচ চলাকালীন ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে পরিবর্ত খেলোয়াড় হিসেবে যে ময়দানে নামবে, সে ব্যাটসম্যানও হতে পারেন, আবার বোলার হতে পারেন। তিনি পুরো চার ওভার বলও করতে পারবেন। তবে শর্ত থাকছে, ইমপ্যাক্ট প্লেয়ারকে নামাতে হলে ইনিংসের চোদ্দো ওভারের মধ্যে নামতে হবে। আরও বেশ কিছু শর্ত রাখা হয়েছে। মাঠে কখনই এক সঙ্গে এগারোজন বেশি ক্রিকেটার উপস্থিত থাকতে পারবেন না। টসের সময়ই টিমের অধিনায়ক প্রথম একাদশের সঙ্গে চার জন পরিবর্তের নাম ঘোষণা করে দেবেন। তাদের মধ্যে থেকে যেকোন একজনকে বাছা হবে ইমপ্যাক্ট খেলোয়াড় হিসেবে। ইমপ্যাক্ট প্লেয়ার কখন নামাতে চাইছে কোনও একটি দল, সে বিষয়ে সংশ্লিষ্ট দলের ম্যানেজার বা অধিনায়ককে চতুর্থ আম্পায়ারকে আগে থেকেই জানাতে হবে। ​​বিভিন্ন রাজ্যের ক্রিকেট সংস্থাকে ইতিমধ্যেই ই-মেলের মধ্যে ভারতীয় বোর্ডের তরফে এই নিয়ম জানানো হয়েছে। বোর্ডের পক্ষ থেকে বলা হচ্ছে, ম্যাচের আকর্ষণ বাড়াতেই এই নিয়মের প্রচলন করা হচ্ছে।

এর ফলে টিমগুলোও আরও ভালভাবে রণ কৌশল সাজাতে পারবে। আপাতত বোর্ড সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টিতে এই ইমপ্যাক্ট প্লেয়ারের ব্যবস্থা পরীক্ষামূলকভাবে শুরু করা হচ্ছে। মহিলাদের ক্রিকেট বা অন্যান্য ঘরোয় টুর্নামেন্টে এই নিয়ম চালু হবে কি না, সে বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#BCCI, #t20, #syed mushtaq ali trophy, #Impact Player, #Domestic cricket, #Cricket

আরো দেখুন