দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

হলদিয়া পেট্রকেমিক্যালে নয়া প্রকল্প! বিশ্বকর্মা পুজোর দিনেই মিলল লগ্নির বার্তা

September 18, 2022 | 2 min read

বিশ্বকর্মা পুজো উপলক্ষ্যে আলোয় ভাসছে শিল্পশহর হলদিয়া। আর পুজোর দিনেই নতুন করে বড় পরিসরে লগ্নির বার্তা এল হলদিয়ায়। ১২০০ একর জমির উপর দাঁড়িয়ে রয়েছে হলদিয়া পেট্রকেমিক্যাল। সংস্থার কর্মকর্তারা জানিয়েছেন, তাদের আরও জমি প্রয়োজন। ফলে বিরাট অঙ্কের লগ্নির সম্ভাবনা থাকছে। জানা গিয়েছে প্রকল্পগুলির ডিপিআর তৈরির কাজ চলছে। প্রযুক্তির ক্ষেত্রে কোন কোন সংস্থার সঙ্গে চুক্তি করা হবে, সে বিষয়ে চূড়ান্ত পর্যায়ের কাজ চলছে বলে জানা গিয়েছে। আপাতত যা খবর মিলেছে, আগামী ছমাসের মধ্যেই প্রকল্প ও লগ্নির পরিমাণ ঘোষণা করতে পারে সংস্থা।

পেট্রকেমিক্যালসের শ্রমিক-কর্মচারীদের বিশ্বকর্মা পুজোর উদ্বোধনে এসে সংস্থার এগজিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও প্ল্যান্ট হেড মনোজ শ্রীবাস্তব নিজেই একথা জানিয়েছে। সেই সঙ্গেই তিনি জানান, শীঘ্র নতুন কী কী প্রকল্প গড়া হবে, তা ঘোষণা করবে কর্তৃপক্ষ। বিশেষ এক টিম এই বিষয়ে কাজ করছে বলেও জানান মনোজবাবু। কারখানা এলাকার মধ্যে ও কারখানার বাইরে দুই জায়গাতেই নয়া প্রকল্পগুলি তৈরি করা হবে। কারখানার বাইরের এলাকায় নতুন প্রকল্পের জন্যে জমি নেওয়ার বিষয়ে কথাবার্তা চলছে। বিনিয়োগের পরিমাণ চূড়ান্ত হলেই প্রকল্পগুলির ঘোষণা করা হবে। করোনার পর এই মুহূর্তে দেশের মধ্যেই হলদিয়া পেট্রকেমের পলিমারের চাহিদা বাড়ছে। অগ্নিকাণ্ডের দুর্ঘটনা থেকে শিক্ষা নিয়ে, এবার সুরক্ষা সুনিশ্চিত করতে নতুন কয়েকটি পদক্ষেপ করেছে কর্তৃপক্ষ। যার মধ্যে কম্পিউটারাইজড পারমিট সিস্টেম অন্যতম।

প্রসঙ্গত, বিশ্বকর্মা পুজোর দু-দিন আগে হলদিয়া বন্দরের আধুনিকীকরণের বিষয়ে আদানি গ্রুপের সঙ্গে ৩০০কোটি টাকার বিনিয়োগের চুক্তি হয়েছে। তারপরেই তাৎপর্যপূর্ণভাবে হলদিয়া পেট্রকেমে নতুন বিনিয়োগ আসার সম্ভাবনার কথা জানা যাচ্ছে। পেট্রকেমের পাশাপাশি, হলদিয়া পেট্রকার্বনের মতো বেশ কিছু সংস্থাও নতুন করে বিনিয়োগের কথা জানিয়েছে। শাসক দলের নেতাদের দাবি, রাজ্য শিল্পবান্ধব বলেই শিল্পসংস্থাগুলি নতুন করে শিল্প স্থাপনে উদ্যোগ নিচ্ছে। শিল্প সংস্থার আধিকারিক ও কর্তারাও জানান, বাংলার শিল্পবান্ধব পরিবেশ নিয়ে তারা সন্তুষ্ট। স্পষ্ট বোঝা যাচ্ছে, রাজ্য শিল্পায়ন ও লগ্নি আনার লক্ষ্যে এগিয়ে চলেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#haldia petrochemicals

আরো দেখুন