উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

এবার পুজোয় বিশেষ উপহার নিয়ে হাজির NBSTC

September 18, 2022 | 2 min read

এবার পুজোয় শিলিগুড়ির পুজো দর্শনার্থীদের জন্য বিশেষ উপহার নিয়ে হাজির উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম। দর্শনার্থীদের বাসে করে মণ্ডপে, মণ্ডপে ঘুরিয়ে পুজো পরিক্রমার বন্দোবস্ত করছে এনবিএসটিসি। রাতে খাওয়ার ব্যবস্থাও রাখা হচ্ছে। মাথাপিছু প্যাকজের খরচ মাত্র তিনশো টাকা রাখা হয়েছে। চতুর্থী ও পঞ্চমীর দিন শিলিগুড়ি শহরের ও শহরতলির নামী পুজোগুলি বাসে করে ঘুরিয়ে দেখানো হবে। এনবিএসটিসি জানিয়েছে, মহালয়ার দিন সকাল থেকেই প্রকল্প চালু হয়ে যাবে। জানা গিয়েছে, কোচবিহার থেকে নয়টি রুটে এছাড়া জলপাইগুড়ি ও শিলিগুড়ি মিলিয়ে সাতটি রুটে মোট ষোলোটি রুটে এই প্রকল্প চালু হচ্ছে।

এবার বড় আকারে মহালয়ার দিন থেকেই চালু হচ্ছে সবুজের পথে হাতছানি। এবার ৫ থেকে ৬ জনের ট্যুরও করানো হবে। দোতলা বাসে কোচবিহার শহরে জয়রাইড করানোর ব্যবস্থাও থাকছে। খরচ পড়বে ২০০০ টাকা। শিলিগুড়িতে টিকিট কেটে বাসে করে পুজো পরিক্রমা তো থাকছেই, সেই সঙ্গে পুরো গাড়ি বুকিং করেও কয়েকটি পরিবার মিলে পুজো দেখার ব্যবস্থাও থাকছে। সেক্ষেত্রে ভাড়া পড়বে ৩০০০ টাকার মতো। এনবিএসটিসি জানিয়েছেন, পুরো গাড়ি ভাড়া নিলে সংস্থা খাবারের ব্যবস্থা করবে না।

চতুর্থী ও পঞ্চমীতে শিলিগুড়ির তেনজিং নোরগে বাস টার্মিনাস থেকে সন্ধ্যা সাড়ে সাতটায় ট্রিপ চালু হবে। রাত ১২টা পর্যন্ত পুজো পরিক্রমার ব্যবস্থা রাখা হচ্ছে। চম্পাসারি থেকে শুরু করে দাদাভাই, সুব্রত সংঘ, রথখোলা সংঘশ্রী, সেন্ট্রাল কলোনিসহ সব বড় পুজো মণ্ডপে ঘুরিয়ে দেখানো হবে। সবুজের পথে হাতছানি প্রকল্পে এবার দার্জিলিং, মিরিককেও যুক্ত করা হচ্ছে। প্রয়োজনে বিভিন্ন ট্যুর সংস্থার সঙ্গে চুক্তি করে যৌথভাবে প্রকল্প এগিয়ে নিয়ে যাবে পরিবহণ সংস্থা। সংস্থার বাসের পাশাপাশি প্রয়োজনে ট্যুর সংস্থার থেকে ছোট গাড়ি ভাড়া নেওয়ার পরিকল্পনাও করা হয়েছে।

এই প্রকল্পে ১৬ থেকে ২০ সিটের বাস চালানো হবে। ৫-৬ জনের বুকিং থাকলে ছোট গাড়ি ভাড়া নিয়ে পরিক্রমা করানো হবে। কোনওভাবেই ট্যুর বাতিল করা হবে না। কেউ যদি সাইট সিইঙে যেতে চান, সেক্ষেত্রে স্থানীয় ট্যুর অপারেটরদের মাধ্যমে ব্যবস্থা করানো হবে। পুরোনো রুটের সঙ্গেই নতুন করে দুটো রুট বাড়ানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। কোচবিহার থেকে মূর্তি, ঝালং, বিন্দু পর্যন্ত প্যাকেজ এবং কোচবিহার থেকে রকি আইল্যান্ড, গরুবাথান, লাভা, রিকিসুম প্যাকেজ রয়েছে। জলপাইগুড়ি থেকে ডেলো, কালিম্পং, লাভা প্যাকেজ রয়েছে। সব প্যাকেজেই যাতায়াতের সঙ্গে রাতে হোটেলে থাকা, খাওয়া অন্তর্ভুক্ত থাকছে। সংস্থা সূত্রে খবর পর্যটকেরা ইতিমধ্যেই আগ্রহ দেখাতে শুরু করেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#North Bengal, #bus service, #NBSTC, #durga pujo 2022, #Travel, #Tourism

আরো দেখুন