দেশ বিভাগে ফিরে যান

রেশনের চাল-গমের দাম প্রায় ৭ টাকা করে বাড়াতে পারে মোদী সরকার, মাথায় হাত গরিবের

September 19, 2022 | 2 min read

মোদী সরকারের জমানায় আর বিনামূল্যে রেশন দেওয়া হবে না সেপ্টেম্বর মাসের পর, একথা আগেই ঘোষণা করা হয়েছে। এবার সস্তায় খাদ্যশস্য দেওয়ার দিনও হয়ত শেষ করে দিতে পারে কেন্দ্রীয় সরকার কারণ, জানা যাচ্ছে, ইতিমধ্যেই এই অর্থে তৈরি হয়ে গিয়েছে একটি ‘সিক্রেট কেবিনেট নোট’। সেই নোট নাকি বলা হয়েছে, রেশনের চাল-গমের দাম কেজি পিছু প্রায় ৭ টাকা করে বাড়াতে হবে। মোদী মন্ত্রিসভা এই প্রস্তাবের চূড়ান্ত অনুমোদন দিলেই তা কার্যকর হবে। বিরোধী মহলে এ ব্যাপারে স্বাভাবিকভাবেই ক্ষোভ সৃষ্টি হয়েছে। রাজ্যসভায় তৃণমূল কংগ্রেসের দলনেতা ডেরেক ও’ব্রায়ানের বলেছেন, ‘মোদী জমানায় দেশে ১০ জনের মধ্যে ৪ জনই বেকার। মূল্যবৃদ্ধি আকাশছোঁয়া। এর মধ্যেই গরিব মানুষের পেটে লাথি মারতে উদ্যত কেন্দ্র। এতদিন সস্তায় রেশনের চাল-গম দিয়ে এবার সেই দাম উসুল করতে চাইছে তারা। মানুষ স্পষ্ট বুঝতে পারছে কে জনদরদী? মমতা বন্দ্যোপাধ্যায় নাকি নরেন্দ্র মোদী!’

কেন্দ্র রেশন দোকানের মাধ্যমে গণবণ্টন ব্যবস্থায় দেশের ৮১ কোটি গরিবকে সস্তায় চাল-গম দেয়।এর জন্য কেন্দ্রে প্রায় ২ লক্ষ ১৩ হাজার ৫২ কোটি টাকা খরচ হয়। ‘জাতীয় খাদ্য সুরক্ষা আইন ২০১৩’ মোতাবেক যোগ্য গ্রাহকের অধিকার এই খাদ্যশস্য পাওয়া। তারপরও এই কর্মসূচি কাটছাঁট করতে চলেছে কেন্দ্র। মোদী সরকার প্রায় ৪০-৫০ হাজার কোটি টাকা প্রতি বছরে বাঁচাতে চাইছে। তাই তার কোপ পড়তে চলেছে গরিবের উপরে। প্রস্তাব যদি অনুমোদন পায়, তাহলে তিন টাকা দরের চাল কিনতে হবে ১০ টাকায়। দু’টাকার গম ন’টাকায়। আর এক টাকা কেজি দরের দানাশস্য মিলবে আট টাকায়। এমনই প্রস্তাব মোদী সরকারের ‘সিক্রেট’ ক্যাবিনেট নোটে।

এদিকে নীতি আয়োগ অতি গরিবদের ‘অন্ত্যোদয় অন্ন যোজনা’র ক্ষেত্রেও খাদ্যশস্যের দাম এক টাকা করে বৃদ্ধির প্রস্তাব দিয়েছে। সাধারণ গরিব অর্থাৎ আইন মোতাবেক যাদের ‘প্রায়োরিটি হাউসহোল্ড’ বলা হয়, তারা প্রতি মাসে তাঁরা চাল-গম মিলিয়ে মাথাপিছু ৫ কেজি খাদ্যশস্য পান। আর অন্ত্যোদয় অন্ন যোজনায় অতি গরিবদের পরিবার পিছু মাসে ৩৫ কেজি খাদ্যশস্য দেওয়া হয়।

শুধু খাদ্যশস্যের দামবৃদ্ধিতেই থামছে না মোদী সরকার। জানা যাচ্ছে, গড়ে ১০-১৫ শতাংশ রেশন গ্রাহকের নামও কেটে বাদ দেওয়া হতে পারে। গ্রামের ৭৫ শতাংশ এবং শহরাঞ্চলের ৫০ শতাংশ গরিব মানুষকে জাতীয় খাদ্য সুরক্ষা আইনের অধিকারে চাল, গম এবং দানাশস্য দেয় কেন্দ্র। এবার মোদী সরকার পরিকল্পনা করছে সেই গ্রাহকের সংখ্যা কমানোর। জানা যাচ্ছে, গ্রামের ক্ষেত্রে মাত্র ৬০ শতাংশ এবং শহরের মাত্র ৪০ শতাংশ মানুষকে এরপর রেশনের আওতাভুক্ত করা হতে পারে। খাদ্য ও গণবণ্টন মন্ত্রকনীতি আয়োগের প্রস্তাবমতো এই মর্মেই ‘গোপন’ ক্যাবিনেট নোট তৈরি করে। পাঠিয়েছেক্যাবিনেট সেক্রেটারিয়েটে মোদী মন্ত্রিসভার অনুমোদনের জন্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#price hike, #Wheat, #modi govt, #Rice grains, #Ration

আরো দেখুন