রাজ্য বিভাগে ফিরে যান

সত্যি হল আশঙ্কা, পুজোয় ভিলেন হতে চলেছে বৃষ্টি

September 19, 2022 | 2 min read

বাঙালির শ্রেষ্ঠ উৎসব মাটি করতে পারে বৃষ্টি। এমন আশঙ্কা ছিলই, অবশেষে তা সত্যি হল। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস বলছে, পুজোর সময় বৃষ্টির সম্ভাবনা থাকছে। তবে কতটা বৃষ্টি হবে, কেমন থাকবে পুজোর সময়ের আবহাওয়া, সে বিষয়ে নির্দিষ্ট করতে কোনও পূর্বাভাস এখনও দেয়নি আবহাওয়া দপ্তর। কিছুদিনের মধ্যেই নির্দিষ্ট পূর্বাভাস জানা যাবে।

কেবল দুর্গাপুজো নয়, পুজোর চারদিন কেটে যাওয়ার পর লক্ষ্মীপুজো, কালীপুজো, ভাইফোঁট নিয়ে লম্বা উৎসবের মরশুম শুরু হতে চলেছে। আবহাওয়াবিদদের মতে, উৎসবের মরশুমে ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সম্ভাবনাও থাকছে। শেষ লগ্নে নিম্নচাপ নিয়ে ভালই ব্যাটিং চালাচ্ছে বর্ষা। আশঙ্কা তৈরি হয়েছে আপামর বাঙালির মনে। 

কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর বলছে, কয়েকদিনের মধ্যেই উত্তর-পশ্চিম ভারত থেকে বর্ষা বিদায়ের প্রক্রিয়া আরম্ভ হবে। কিন্তু বাংলার জন্যে তা নয়। আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা গণেশ দাসের কথা অনুযায়ী, পুজোর আগে বাংলা থেকে বর্ষা বিদায়ের কোনও সম্ভাবনা নেই। চলতি বছর দশমী পড়েছে ৫ অক্টোবর। বাংলা থেকে বর্ষা বিদায়ের নির্ধারিত সময় হল ১০-১১ অক্টোবর। বর্ষার নিয়মেই পুজোর দিনগুলিতে বৃষ্টি চলতে পারে, বলেই জানানো হচ্ছে। বঙ্গোপসাগরে নিম্নচাপ বা ঘূর্ণাবর্ত তৈরি হলে এবং একই সঙ্গে দক্ষিণবঙ্গের উপর নিম্নচাপ অক্ষরেখা বা মৌসুমি অক্ষরেখা অবস্থান করলে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। 

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ওড়িশা-বাংলা উপকূল সংলগ্ন এলাকায় ১৯-২০ সেপ্টেম্বর নাগাদ নিম্নচাপ তৈরির সম্ভাবনা থাকছে। অন্যদিকে, বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্তও তৈরি হয়েছে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে। দুই মেদিনীপুরের কোথাও কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস থাকছে। অক্টোবর ও নভেম্বর বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়প্রবণ মাস হিসেবে পরিচিত। সাম্প্রতিক কালে ২০১৮ ও ২০১৯ সালে অক্টোবরের শেষে পূর্ব উপকূলে আছড়ে পড়েছিল ঘূর্ণিঝড় তিতলি ও বুলবুল। ​এবার কালীপুজো-ভাইফোঁটা-ছট অক্টোবরের একেবারে শেষের দিকে পড়েছে, ফলে ওই সময়ে ঘূর্ণিঝড়ের আশঙ্কা থাকছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#durga pujo 2022, #Rain, #weather forcast, #Weather Update, #rainfall

আরো দেখুন