কলকাতা বিভাগে ফিরে যান

রাজনৈতিক স্বার্থে ইতিহাসকে বদলে দেওয়া হচ্ছে, কেন্দ্রকে নিশানা মমতার

September 21, 2022 | 2 min read

আলিপুর সংশোধনাগার বারুইপুরে স্থানান্তরিত হওয়ার পর সেখানে স্বাধীনতা সংগ্রামীদের নিয়ে একটি সংগ্রহশালা তৈরি করেছে হিডকো। বুধবার সেই সংগ্রহশালার উদ্বোধন করে কেন্দ্রের বিজেপি সরকারকে নিশানা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

মুখ্যমন্ত্রী বলেন, “এমন একটা সময় এসেছে যেখানে আমাদের নতুন করে ভাবতে হচ্ছে। কেন নতুন ভাবনা এল? রাজনৈতিক স্বার্থে ইতিহাসকে বদলে দেওয়া হচ্ছে। ভূগোল, ইতিহাস সব বদলে দেওয়া হচ্ছে। আগামী প্রজন্ম আসল ঘটনা যাতে জানতে না পারে তাই এই উদ্যোগ। আমরা স্বাধীনতার ৭৫ বছরে এই মিউজিয়ামের উদ্বোধন করলাম। যাতে নতুন প্রজন্ম স্বাধীনতা সংগ্রামের আসল সত্য জানতে পারে।”

গেরুয়া শিবিরের বিরুদ্ধে ইতিহাস বিকৃতির অভিযোগ নতুন নয়। সমালোচকদের অনেকে এখন এও বলেন, স্বাধীনতা আন্দোলনে যাঁদের পূর্বসূরীদের ন্যূনতম ভূমিকা ছিল না তাঁরা এখন দেশপ্রেম শেখানোর ইজারা নিয়েছেন। মুখ্যমন্ত্রী এই সেই বিষয়টিই আবার উত্থাপন করলেন।

স্বাধীনতা সংগ্রামের ইতিহাস স্মরণে রাখতে তাঁর সরকার কোন কোন কাজ করেছে, এদিন তারও উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘‘আমাদের নব প্রজন্ম হয়তো জানতেই পারবে না আমাদের স্বাধীনতার ঐতিহাসিক লড়াইয়ের কথা। এখন তাই প্রয়োজন হয়ে পড়েছে, ইতিহাসকে সংরক্ষণের। বিধানসভাতেও আমরা করছি। নেতাজি সংক্রান্ত যে ফাইল আমাদের কাছে ছিল, তা প্রকাশ করে দিয়েছি। তা ডিজিটাইজ করা হয়েছে।’’ মমতা বলেন, ‘‘দেশকে যাঁরা স্বাধীন করে প্রাণ দিয়ে গিয়েছেন, আমাদের কি দায়িত্ব নয়, তাঁদের স্মরণে রাখা? নেতায় নেতায় আদর্শে বিরোধ থাকতে পারে, কিন্তু সম্মানে সম্মানের বিরোধ থাকতে পারে বলে আমি মনে করি না।’’

এদিন উদ্বোধন হওয়া আলিপুর জেল মিউজিয়ামে (Alipore Museum) লাইট অ্যান্ড সাউন্ডের বন্দোবস্ত করা হয়েছে। এই মিউজিয়ামে নেতাজি, জওহরলাল নেহরু, ঋষি অরবিন্দ, চিত্তরঞ্জন দাশ, বিধানচন্দ্র রায়ের কুঠুরিগুলিকে সংরক্ষণ করা হয়েছে। আলিপুর জেলের ফাঁসিকাঠও সংরক্ষণ করা হয়েছে। মহিলা স্বাধীনতা সংগ্রামীদের বিভিন্ন নথিপত্র, তাঁত যন্ত্রও মিউজিয়ামে রাখা হয়েছে। এছাড়া নানা মূর্তি, ছবি, বই সংরক্ষণও করা হয়েছে। দর্শকদের জন্য কফি হাউস, রেস্তরাঁর বন্দোবস্তও করা হয়েছে। মুখ্যমন্ত্রী এদিন জানিয়েছেন, স্বাধীনতা আন্দোলন, স্বাধীনতা সংগ্রামীদের স্মৃতিবিজড়িত এই মিউজিয়ামকে ওয়ার্ল্ড হেরিটেজ করা তাঁর লক্ষ্য। এটিকে কলকাতার পর্যটক দ্রষ্টব্য হিসেবে গড়ে তুলতে চাইছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #modi govt, #Alipore Museum

আরো দেখুন