দেশ বিভাগে ফিরে যান

বিরোধীদের দাবিয়ে রাখতে মোদী-শাহের হাতিয়ার সিবিআই, বলছে পরিসংখ্যান

September 21, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: News Laundry

মোদী সরকারের জমানায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাই যে বিজেপির আসল হাতিয়ার সেই অভিযোগ এবার কার্যত স্পষ্ট সরকারি পরিসংখ্যানেই। পরিসংখ্যান বলছে সিবিআই সক্রিয় হয়েছে বেছে বেছে শুধু বিরোধী নেতৃত্বের বিরুদ্ধে। সিবিআই মোদী সরকারের ৮ বছরে এখনও পর্যন্ত ১২৪ জন রাজনৈতিক ব্যক্তিত্বের বিরুদ্ধে মামলা দায়ের করেছে, যার মধ্যে ৯৫ শতাংশই বিজেপি বিরোধী দলের নেতানেত্রী। তালিকায় শীর্ষের রাজনৈতিক দলটি হল তৃণমূল কংগ্রেস, যার ৩০ জন নেতানেত্রীর বিরুদ্ধে চলছে সিবিআই তদন্ত।

বিরোধীদের অনেকদিনের অভিযোগ ছিল, এজেন্সিগুলোকে কাজে লাগিয়ে তাদের দাবিয়ে রাখতে চায় মোদী সরকার। বিরোধীদের অভিযোগকেই কার্যত সত্যি বলে প্রমাণ করছে এই তথ্য। মঙ্গলবার একটি বেসরকারি সংবাদমাধ্যম এই পরিসংখ্যান প্রকাশ করা হয়। তারপর থেকেই রাজনৈতিক মহলে শুরু হয়েছে চাঞ্চল্য।

পরিসংখ্যান অনুযায়ী, ২০০৪-’১৪ পর্যন্ত ইউপিএ আমলে সিবিআইয়ের তদন্তের আওতায় এসেছেন মোট ৭২ জন নেতা, যাদের মধ্যে ৪৩ জন ছিলেন বিরোধী শিবিরের।এর মধ্যে মাত্র ১২ জন নেতা বিজেপির এবং কংগ্রেস ও তার শরিকদলের ২৯ জন। এদিকে মোদীর জমানায়, গত আট বছরে ১২৪ জন নেতা সিবিআই তদন্তের মুখে পড়েছেন। তাঁদের মধ্যে ৯৫ শতাংশ অর্থাৎ, ১১৮ জনই বিরোধী দলগুলির। তালিকায় তৃণমূল ছাড়াও রয়েছে কংগ্রেস যাদের ২৬ জন নেতার বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। এছাড়া আরজেডি, বিজেডি, ওয়াইএসআরসিপি, বিএসপি, টিডিপি, টিআরএস, আপ, ডিএমকে, সিপিএম, সমাজবাদী পার্টি, এনসিপি, ন্যাশনাল কনফারেন্স, পিডিপি, অনেক বিরোধী দলের নেতার নামও এই তালিকায় আছে। তালিকা অনুযায়ী মাত্র ছ’জন বিজেপির নেতার বিরুদ্ধে চলছে সিবিআই তদন্ত।

TwitterFacebookWhatsAppEmailShare

#Oppositions, #Central agencies, #Narendra Modi, #Amit shah, #bjp, #politics, #CBI

আরো দেখুন