রাজ্য বিভাগে ফিরে যান

কাঁথি টেন্ডার দুর্নীতি : সৌমেন্দুর বিরুদ্ধে ডিএম-কে তদন্তের নির্দেশ আদালতের

September 22, 2022 | < 1 min read

রাজ্যের বিরোধী দলনেতার ভাই সৌমেন্দু অধিকারীর বিরুদ্ধে ওঠা দুর্নীতি অভিযোগের তদন্তের নির্দেশ আদালতের। কাঁথি প্রভাতকুমার কলেজে টেন্ডার দুর্নীতি মামলায় এবার পূর্ব মেদিনীপুরের জেলাশাসককে তদন্ত করার নির্দেশ দিলেন বিচারপতি তীর্থঙ্কর ঘোষ। আগামী ৪ নভেম্বর ওই মামলার পরবর্তী শুনানিতে পূর্ব মেদিনীপুরের জেলাশাসককে রিপোর্ট পেশের নির্দেশ বিচারপতি বিচারপতি। আদালত তরফে জানানো হয়েছে, নির্মাণ প্রকল্পের অডিট হয়েছে কিনা, সেই সময় কারা কারা দায়িত্বে ছিলেন, সেই সংক্রান্ত বিস্তারিত বিষয় রিপোর্টে উল্লেখ করতে হবে। যদিও সৌমেন্দুর বিরুদ্ধে আপাতত কোনও কড়া পদক্ষেপ করা যাবে না বলে জানিয়েছে আদালত। 

প্রসঙ্গত, রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর ভাই সৌমেন্দু অধিকারী (Soumendu Adhikari) ২০১৭ থেকে ২০২০ সাল পর্যন্ত কাঁথি প্রভাতকুমার কলেজের প্রেসিডেন্ট ছিলেন। ওই একই সময়ে কাঁথি পুরসভার চেয়ারম্যান পদেও ছিলেন তিনি। সৌমেন্দুর বিরুদ্ধে অভিযোগ, পদে থাকাকালীন কলেজের লেডিজ ও বয়েজ হস্টেল বিল্ডিং, লাইব্রেরি ও অধ্যাপকদের জন্য বিল্ডিংসহ মোট ৬টি বিল্ডিংয়ের বেআইনি অনুমোদন দিয়েছিলেন সৌমেন্দু। আরও অভিযোগ উঠছে, কোনরকম টেন্ডার ও ওয়ার্ক অর্ডার ছাড়াই বিল্ডিংগুলির অনুমোদন দিয়েছিলেন সৌমেন্দু। এই গোটা অনুমোদন ঘিরে প্রায় ২ কোটি টাকার দুর্নীতি হয়েছে বলে অভিযোগ উঠছে।

সৌমেন্দুর বিরুদ্ধে ওই মর্মে জনৈক আবু সোহেল কাঁথি থানায় অভিযোগ করেন। পরে অভিযোগের ভিত্তিতে, নিম্ন আদালতের নির্দেশ সৌমেন্দুর বিরুদ্ধে এফআইআর দায়ের করে মামলা রুজু করে পুলিশ। এফআইআর খারিজের দাবিতে হাইকোর্টের (Calcutta High Court) দ্বারস্থ হয়েছিলেন সৌমেন্দু। বিচারপতি তীর্থঙ্কর ঘোষ নির্দেশ দিয়েছেন আগামী ১১ নভেম্বর পর্যন্ত সৌমেন্দু অধিকারীর বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করা যাবে না। সেই সঙ্গে তিনি জেলাশাসককে খতিয়ে দেখে রিপোর্ট দেওয়ার নির্দেশ দিয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Corruption, #Soumendu Adhikari, #calcutta high court

আরো দেখুন