আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

আড়াই বছর পর সর্বসাধারণের জন্য ফের খুলে গেল ভুটান গেট

September 23, 2022 | < 1 min read

সর্বসাধারণর জন্য ফের খুলে গেল ভুটান গেট (Bhutan Gate)। দীর্ঘ প্রায় আড়াই বছর পর শুক্রবার সকালে ভুটানের রীতি মেনে ফিতা কেটে খোলা হয় গেট।

এদিন এই গেট খোলা উপলক্ষে চারমূর্তি এলাকায় ভারত (India) এবং ভুটানের তরফে গেটের দুই পাড়ে ছোট অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রথমে ভুটানের তরফে ভারতীয় অতিথিদের বরণ করে ভুটানে নিয়ে যাওয়া হয়। এরপর সেখানে ভুটানের সামসি জেলার জেলাশাসক বক্তব্য রাখেন এবং ভারতীয়দের ভুটান ভ্রমণের জন্য আহ্বান জানান।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভুটানের সামসি জেলার জেলাশাসক পাসাং দর্জি, পুলিশ সুপার লনডরুপ দর্জি, গোর্খা ডেভেলপমেন্ট কাউন্সিলের সম্পাদক সন্দীপ ছেত্রী-সহ দুই দেশের অনেকেই। গেটের এপারে ভারতীয়দের তরফে চারমূর্তি ব্যবসায়ী সমিতির তরফে কেক কেটে অনুষ্ঠান করা হয়। সেখানে ইন্দো-ভুটান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক যাতে অটুট থাকে সেবিষয়টি বক্তব্যে তুলে ধরা হয়।

দীর্ঘ আড়াই বছর পর গেট খোলায় সীমান্তের দুই পারের মানুষই খুশি। ভুটানের সামসি জেলার বাসিন্দারা জানান, গেট বন্ধ থাকায় তাঁদের ওষুধপত্র কেনা ও বাজার করতে এতদিন অসুবিধা হত। অবশেষে গেট খোলায় সুবিধা হবে। পাশাপাশি ভারতের চারমূর্তি বাজার ভুটানের উপর নির্ভরশীল। এতদিন গেট বন্ধ থাকায় এই বাজারের ব্যবসা কমে গিয়েছিল। এদিন গেট খোলায় তা আবার স্বাভাবিক হবে বলে মনে করছে এলাকাবাসীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bhutan Tourism, #Bhutan Gate, #tourists, #durga puja

আরো দেখুন