দেশ বিভাগে ফিরে যান

নির্বাচনে জলের মতো খরচ বিজেপির, পাঁচ রাজ্যে ব্যয় ৩৪৪.২৭ কোটিরও বেশি

September 23, 2022 | 2 min read

নির্বাচনে জলের মতো টাকা খরচ করে বিজেপি। চলতি বছরে পাঁচ রাজ্য, উত্তরপ্রদেশ, পঞ্জাব, গোয়া, মণিপুর ও উত্তরাখণ্ডের বিধানসভা নির্বাচনে বিজেপি ৩৪৪.২৭ কোটি টাকারও বেশি খরচ করেছে। প্রসঙ্গত, রাজনৈতিক দলগুলি নির্বাচনে কত টাকা কী খরচ করে, তার হিসেব নির্বাচন কমিশনের কাছে জমা দিতে হয়। সেই জমা পড়া তথ্য থেকেই বিজেপির নির্বাচনে খরচ উঠে এসেছে। পাঁচ বছর আগে ওই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে বিজেপি ২১৮.২৬ কোটি টাকা ব্যয় করেছিল। পাঁচ রাজ্যের ভোটের খরচ বিগত নির্বাচনের চেয়ে ২২ সালের ভোটে প্রায় ৫৮ শতাংশ বেশি খরচ করেছে বিজেপি।

২০১৭ সালে ওই পাঁচ রাজ্যের নির্বাচনে কংগ্রেস ১০৮.১৪ কোটি টাকা খরচ করেছিল। ২০২২ সালে ৮০ শতাংশেরও বেশি খরচ বাড়িয়ে হাত শিবির ১৯৪.৮০ কোটি টাকা ব্যয় করেছে। রাজনৈতিক দলগুলিকে নির্বাচনের দিন ঘোষণার পর থেকে ভোট শেষ হওয়া অবধি যাবতীয় অনুদানের হিসেব রাখতে হয়। সেই সঙ্গে ভোটের খরচের হিসাবও রাখতে হয়। বিধানসভা ও লোকসভা ভোটের ক্ষেত্রে নির্বাচন শেষ হওয়ার যথাক্রমে ৭৫ দিন ও ৯০ দিনের মধ্যে ব্যয়ের হিসেব নির্বাচন কমিশনের কাছে জমা দিতে হয় রাজনৈতিক দলগুলিকে। রাজনৈতিক দলগুলির তরফে দেওয়া তথ্য থেকেই খরচের হিসেব পাওয়া গিয়েছে।

পাঁচ রাজ্যের মধ্যে উত্তরপ্রদেশে সবচেয়ে বেশি ব্যয় করেছে বিজেপি, যোগীরাজ্যের নির্বাচনে ২২১.৩২ কোটি টাকা খরচ করেছে তারা। গতবার এই খরচের পরিমাণ ছিল ১৭৫.১০ কোটি টাকা। এবারের তুলনায় প্রায় ২৬ শতাংশ কম। ভোটের খরচের নিরিখে বিজেপি সবচেয়ে বেশি ব্যয় বাড়িয়েছে পঞ্জাব ও গোয়ায়। ২০১৭ সালে পঞ্জাবের ভোটে বিজেপি ৭.৪৩ কোটি টাকা খরচ করেছিল, সেখানে এবারের ভোটে খরচ পাঁচ গুণ বাড়িয়ে ৩৬.৭০ কোটি টাকা ব্যয় করেছে বিজেপি। মাত্র পাঁচ বছরে গোয়াতে বিজেপি ৪.৩৭ কোটি থেকে বাড়িয়ে ১৯.০৭ কোটি টাকা ব্যয় করেছে। মণিপুরে এবং উত্তরাখণ্ডে যথাক্রমে ২৩.৫২ কোটি ও ৪৩.৬৭ কোটি টাকা খরচ করেছে বিজেপি। দু-রাজ্যেই বিগতবারের তুলনায় খরচ দ্বিগুণ হয়েছে। নেতাদের যাতায়াত, মিছিল, সভা, প্রচার এবং ভার্চুয়াল প্রচারেই সিংহভাগ অর্থ খরচ হয়েছে। চলতি বছর ৮ জানুয়ারি ভোট ঘোষণার দিন থেকে ভোট শেষ হওয়া অর্থাৎ ১২ মার্চ পর্যন্ত বিজেপির কেন্দ্রীয় ও সংশ্লিষ্ট রাজ্যদপ্তরগুলির ভাঁড়ারে ৯১৪ কোটি টাকারও বেশি অর্থ জমা এসেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Amit shah, #bjp, #JP Nadda, #expenditures, #Legislative assembly elections

আরো দেখুন