দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

কুড়মি বিক্ষোভের পিছনে মাওবাদীরা রয়েছে বলে ইঙ্গিত গোয়েন্দা রিপোর্টে

September 24, 2022 | 2 min read

ছবি সৌজন্যে: amaderbharat

কুড়মি জাতিকে তফসিলি জনজাতি সম্প্রদায়ভুক্ত করা এবং কুড়মালি ভাষাকে সংবিধানের অষ্টম তফসিলির অন্তর্ভুক্তির দাবিতে গত মঙ্গলবার থেকে বিক্ষোভ শুরু হয়েছে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং পুরুলিয়ায়। চলছে রেল এবং রাস্তা অবরোধ। শুক্রবার সেই আন্দোলন চার দিনে পড়লেও অনড় আন্দোলনকারীরা। কার্যত অচল হয়ে পড়েছে প্রায় গোটা জঙ্গলমহল। রেল-সড়ক সবই অবরুদ্ধ।

আর এখানেই খটকা লেগেছে গোয়েন্দাদের। কারণ, এত দ্রুত জঙ্গলমহলের সহজ সরল মানুষকে একত্র করে এমন গণআন্দোলন সংগঠিত করা মোটেও সহজ নয়। আর তা দেখে গোয়েন্দাদের দৃঢ় বিশ্বাস, এই আন্দোলনের নেপথ্যে পাকা মাথা রয়েছে। ছয় নম্বর জাতীয় সড়কে অবরোধ চলায় শয়ে শয়ে ট্রাক আটকে পড়েছে। রেল অবরোধের জেরে বাতিল হচ্ছে একের পর এক ট্রেন। ভোগান্তি বাড়ছে মানুষের। কাছেপিঠে দোকান না থাকায় খাদ্য সঙ্কটে ভুগছেন আটকে থাকা ট্রাক চালকরা। সেখানে আন্দোলনকারীদের কাছে প্রচুর খাদ্য মজুত। তা থেকে পরিষ্কার, রীতিমতো পরিকল্পনা করেই চালানো হচ্ছে এই অবরোধ। বিভিন্ন গোপন সূত্র থেকে গোয়েন্দারা জানতে পেরেছে, জঙ্গলমহলে একটানা রেল-সড়ক অবরোধ, আন্দলনের পিছনে রয়েছে ঝাড়খণ্ডের মাওবাদীরা। ইতিমধ্যে দিল্লিকে একটি রিপোর্টও পাঠানো হয়েছে।

গোয়েন্দাদের মতে, মূলত সরকার বিরোধী আন্দোলনকে উস্কে দিয়ে এরাজ্যের জঙ্গলমহলে নিজেদের হারানো জমি নতুন করে পোক্ত করতে চাইছে মাওবাদীরা। কুর্মি সম্প্রদায়ের আন্দোলনকারী নেতারা কিন্তু এই দাবির তীব্র বিরোধিতা করেছেন। তাঁদের স্পষ্ট কথা, ‘আমরা নিজেরা কেউ ১০ টাকা, কেউ ২০ টাকা দিয়ে এই আন্দোলন গড়ে তুলেছি। এর সঙ্গে কারও প্ররোচনার সম্পর্ক নেই। এই দাবি আমাদের দীর্ঘদিনের। কেন্দ্রীয় সরকারের উপরতলা থেকে নজর ঘোরানোর জন্য মাওবাদী যোগাযোগের দাবি করা হচ্ছে।’

তবে কুর্মিদের এই দাবিগুলি দীর্ঘদিনের। এ নিয়ে একাধিকবার কেন্দ্রকে চিঠি দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু কোনও পদক্ষেপ নেয়নি কেন্দ্র। এই ইস্যুতে বুধবার রাজ্যের অনগ্রসর শ্রেণিকল্যাণ দপ্তরের সচিব সঞ্জয় বনসল ফের চিঠি পাঠিয়েছেন দিল্লিতে। আন্দোলনের চতুর্থ দিনে রাজ্যের তরফে সিআরআই চিঠি পাঠিয়েছে কেন্দ্রকে। শুক্রবার দুপুরে সেই চিঠির প্রতিলিপি পাঠানো হয় আন্দোলনকারীদের কাছেও।

TwitterFacebookWhatsAppEmailShare

আরো দেখুন