দেশ বিভাগে ফিরে যান

আসছে নয়া নিয়ম, ১০ বছর অন্তর অন্তর আধার কার্ড আপডেট বাধ্যতামূলক

September 26, 2022 | < 1 min read

প্রতীকী চিত্র

আসছে নয়া নিয়ম। একবার আধার কার্ড করিয়ে নিশ্চিন্ত থাকার দিন শেষ। ১০ বছর অন্তর অন্তর আম জনতাকে আধার কার্ড আপডেট করাতে হবে। আপডেটের জন্যে তথ্য দিয়ে আপলোড করতে হবে। দেশজুড়ে এই উদ্যোগ চালু হতে চলেছে। ওয়াকিবহাল মহলের মতে, এখন আধার কার্ডের সঙ্গে নানান ধরণের সরকারি প্রকল্প লিঙ্ক করানো থাকে। সাধারণ মানুষের নানা ধরণের ব্যক্তিগত ও গোপনীয় তথ্য সেখানে থাকছে। আর্থিক লেনদেন সংক্রান্ত থাকবে থাকছে সেখানে। বলাবাহুল্য, আগামীদিনে আধার নির্ভর পরিষেবা আরও বাড়বে। বলা হচ্ছে, আর্থিক ও সামাজিক তথ্য সংক্রান্ত প্রতারণা ঠেকাতেই এই বিশেষ বন্দোবস্ত।

হাওড়া জেলার একাংশে পাইলট প্রকল্পের কাজ শুরু হয়ে গিয়েছে। এরপরই প্রতিটি জেলায় তা করা হবে। ইতিমধ্যেই কলকাতা পুরসভায় নির্দেশিকা পৌঁছে গিয়েছে। পুরসভা সূত্রে খবর, পুজোর পর জোরকদমে কাজ শুরু হবে। তার আগে পুরসভার তরফে আধার সংক্রান্ত প্রচারপর্ব চালানো হবে। আধার আপডেটের বিষয়ে স্থানীয় প্রশাসনের তরফে প্রচার চালাবে বলে জানা গিয়েছে।

প্রয়োজনে এলাকায় এলাকায় ক্যাম্পও করা হতে পারে। আধার সেবাকেন্দ্র সহ রাজ্যের যেখানে যেখানে আধার সংক্রান্ত কাজ করা হয়, সেখানেই আধার আপডেট (Aadhar Card Update) করার সুযোগ পাওয়া যাবে। তার জন্য নির্দিষ্ট চার্জ মেটাতে হবে। কোনও তথ্যের পরিবর্তন করতে হলে তা করা যাবে, আর যাদের তথ্যের পরিবর্তনের প্রয়োজন নেই, তারা পুরনো তথ্যগুলিই ফের দেবেন। তবে আপডেট বাধ্যতামূলক, তা করাতেই হবে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#uidai, #Aadhar Card Update

আরো দেখুন