রাজ্য বিভাগে ফিরে যান

আয়কর আদায়ে নজির গড়ল বাংলা, করোনার ধাক্কা সামলেও এগোচ্ছে রাজ্য

September 29, 2022 | 2 min read

করোনা জেরে ধাক্কা খাচ্ছে দেশের অর্থনীতি, কিন্তু সেখানেই ব্যতিক্রম বাংলা। অর্থনীতির ঝিমিয়ে পড়ার আশঙ্কাকে ভুল প্রমাণ করে এগিয়ে চলেছে বাংলা। কোনও কিছুই বাংলার আয়কর আদায়ে প্রভাব ফেলতে পারছে না। গত অর্থ বছরে পূর্ববর্তী সব নজির ভেঙে আয়কর আদায়ে দৃষ্টান্ত স্থাপন করেছে বাংলা। ২০২১-২২ অর্থ বছরের একেবারে শেষ অবধি ৩১ মার্চ পর্যন্ত, বাংলায় ৫৫ হাজার ৫৮৮ কোটি টাকা আয়কর আদায় হয়েছিল। যা তার আগের অর্থ বছরের তুলনায় প্রায় ৪৩.৩ শতাংশ বেশি। প্রসঙ্গত, এর আগে বাংলার আয়কর আদায় কখনওই ৫০ হাজার কোটি টাকার গন্ডী অতিক্রম করেনি। সেক্ষেত্রে বিগত বছরের সাফল্যের ধারা এবারও অক্ষত থাকত। যা সর্বকালীন রেকর্ড গড়ল।

চলতি ১৫ সেপ্টেম্বর পর্যন্ত বাংলার অগ্রিম আয়কর আদায় হয়েছে ১৮ হাজার ৭৪৫ কোটি টাকা। ওই একই সময়ের নিরিখে গত বছরের তুলনায় এবছর ১২.৮ শতাংশ বেশি আয়কর আদায় হয়েছে। করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে, বিগত অর্থবর্ষে এপ্রিল-মে মাসে চরম সঙ্কট নেমে এসেছিল। এবার জানুয়ারিতেও সংক্রমণ লাগামহীনভাবে বৃদ্ধি পেয়েছিল। সাধারণ মানুষের আয় থেকে শুরু করে শিল্প-বাণিজ্য সবকিছু ধাক্কা খাওয়ার আশঙ্কা করা হয়েছিল। মনে করা হয়েছিল বাংলার রাজস্ব আদায়তেও সরাসরি প্রভাব পারবে।

কিন্তু পরিসংখ্যান উল্টো কথা বলছে, জিএসটি প্রমাণ করেছে বাংলার রাজস্ব আদায়ের হার সদর্থক। চলতি অর্থবর্ষের প্রথম চারমাসে, এপ্রিল থেকে জুলাই পর্যন্ত রাজ্যে জিএসটি বাবদ প্রায় ১২ হাজার ৩০০ কোটি টাকা আয় হয়েছে। ওই একই সময়কালে গত অর্থবর্ষে জিএসটি বাবদ ৯ হাজার ৪০০ কোটি টাকা আয় হয়েছিল। ৩০ শতাংশ আয় বৃদ্ধি ঘটেছে। উল্লেখ্য, আগে কখনও জিএসটি বাবদ বাংলা এত আয় করেনি। গত অর্থবর্ষে সার্বিকভাবে ২৩ শতাংশ আয় বৃদ্ধি ঘটেছিল। ওটাই ছিল সর্বকালীন রেকর্ড। মনে করা হচ্ছে, চলতি বছর সেই হারও ছাপিয়ে যায়। 

আয়কর ভবনের পরিসংখ্যান বলেছে, ১৫ সেপ্টেম্বর পর্যন্ত প্রায় ৫ লক্ষ ৮৭ হাজার কোটি টাকা অগ্রিম আয়কর আদায় হয়েছে। আয়কর আদায়ের নিরিখে নবম স্থানে আছে বাংলা। কর্পোরেট ট্যাক্স বাবদ এক বছরে বাংলার রাজস্ব এসেছে প্রায় ৯ হাজার ২৪ কোটি টাকা। সাধারণ মানুষের থেকে আয়কর আদায় হয়েছে ৯ হাজার ৭১৮ কোটি টাকা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Bengal, #Mamata Banerjee, #Income tax, #Income Tax Returns

আরো দেখুন