কলকাতা বিভাগে ফিরে যান

প্রথা মতো আজ দেবীর বোধন, তার আগে পঞ্চমীতেই জনপ্লাবন দেখল কলকাতা

October 1, 2022 | < 1 min read

আজ ষষ্ঠী, প্রথা মতো আজ দেবীর বোধন। কিন্তু তার আগে পঞ্চমীতেই মহানগরে নামল মানুষের ঢল। বেলা গড়িয়ে সন্ধ্যা হতেই কলকাতার রাজপথে দেখা গেল জনপ্লাবন। দিনক্ষণ, পঞ্জিকার তোয়াক্কা না করেই আম বাঙালি উৎসব মুখর।

ভবানীপুর বকুলবাগানের ঠাকুর দেখে মেট্রো ধরার রীতিমতো লাইন পড়ে গিয়েছিল গতকাল। বিকেলের ত্রিধারা সম্মিলনীতে কেবল কালো মাথার ভিড়। রাসবিহারী মোড় থেকে গড়িয়াহাট পর্যন্ত ট্রাফিক সামলাতে হিমশিম পুলিশ। ত্রিধারা সেরে বালিগঞ্জ কালচারাল অ্যাসোসিয়েশনের মণ্ডপে যাওয়ার জন্য মানুষের ভিড় থিক থিক করছে। ট্রাফিক সিগন্যাল ভেঙে এগোচ্ছিলেন মানুষ। নতুন করে গার্ডরেল বসিয়ে যান চলাচল নিয়ন্ত্রণ করতে হয়েছে। 

গতকাল ভোররাত থেকেই দক্ষিণ কলকাতার বিভিন্ন মণ্ডপে মণ্ডপে মানুষের ভিড় জমেছিল। উত্তর ও মধ্য কলকাতাতেও একই ছবি। কলেজ স্কোয়ার থেকে টালা; সর্বত্র ভিড়ে ঠাসা। জগৎ মুখার্জি পার্ক, কুমোরটুলি পার্ক, কুমোরটুলি সর্বজনীন, হাতিবাগান, আহিরীটোলা, তেলেঙ্গাবাগান থেকে শুরু করে টালা প্রত্যয়, সর্বত্র কাতারে কাতারে এসেছেন মানুষ। বিকেল থেকে ফের শুরু হয়েছিল জনস্রোত। কলকাতার পাশাপাশি সল্টলেক, বাগুইআটি, দমদমের পুজোগুলিও ভিড় টানছে। সল্টলেকের এফডি ব্লক ও এ ই পার্ট ওয়ানের পুজোয় ভিড় জমছে। এবার পুজোয় অন্যতম আকর্ষণ হয়ে উঠেছে চলা দোতলা বাস। প্রতিদিন বেলা ১১টায় রবীন্দ্রসদন থেকে প্রথম দোতলা বাস ছাড়ছে। হুডখোলা দোতলা বাসে উৎসবমুখর মহানগরের আমেজ গায়ে মেখে নিচ্ছেন দর্শণার্থীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Durga Puja 2022

আরো দেখুন