বিবিধ বিভাগে ফিরে যান

বিজয়ার মিষ্টি মুখে ফিউশনকে গোল দিচ্ছে চন্দ্রপুলি-গজা-মিহিদানা

October 5, 2022 | 2 min read

দশমীর বিসর্জন শেষে বিজয়ার শুভেচ্ছা বিনিময়। সঙ্গে মিষ্টিমুখ। চিরাচরিত এই রীতিতে অবশ্য অনেক ক্ষেত্রে থাবা বসিয়েছে হোয়্যাটসঅ্যাপ মেসেজ কিংবা টেলিফোন। তবে দাদু-ঠাকুমাদের পা ছুঁতেই পাত সাজিয়ে মালপোয়া-নাড়ু-নিমকি পাওয়ার স্বাদ এককথায় অতুলনীয়। করোনার থাবা কিছুটা পেরিয়েও মাস্ক স্যানিটাইজারের ঢাল সহযোগে বাঙালির পাতে আজ পড়তে চলেছে রসনা তৃপ্তির বহু নমুনা। শহরের নামী-অনামী দোকানে ইতিমধ্যেই লেগে গিয়েছে মিষ্টি কেনার ভিড়।

উত্তর থেকে দক্ষিণ, সর্বত্র একই ছবি৷ দশমীর সকাল থেকে ভিড় মিষ্টির দোকানে। সরপুরিয়া, কাঁচাগোল্লা, জলভরার মত ট্র্যাডিশনাল মিষ্টির পাশাপাশি বাজার মাতাচ্ছে বাটার স্কচ, পাইন অ্যাপেল, চকোলেট সন্দেশের মত ফিউশন মিষ্টি। তবে সবকিছুকে টেক্কা দিয়েছে ঐতিহ্যের টান।

রসগোল্লার জন্মদাতা কেসি দাশের কর্ণধার বলেন, বাঙালির সনাতন রসগোল্লা-সন্দেশের বাজার এখনও অপ্রতিরোধ্য। তবে নবীন প্রজন্ম এখন একটু ভ্যারাইটি খোঁজে। সে জন্যই তাঁরা উপস্থাপনার ধরনটা বদলে দিয়েছেন। যেমন গন্ধরাজ, ব্ল্যাক-কারেন্ট ও চকোলেট ফ্লেভারের রসগোল্লা। থাকছে ত্রিনয়নী নামের একটি রসের মিষ্টি যার সন্দেশের মতো উপরিভাগে থাকছে জাফরান, স্ট্রবেরি ও চকোলেট ফ্লেভারের তিনটি চোখ।

তিরানব্বই বছরের পুরনো সতীশ ময়রার কর্ণধারও জানিয়েছেন, দশমীতে সাবেক মিষ্টির চাহিদাই বেশি। তিনি বলেন, ‘আমাদের দোকানে গত সত্তর বছর ধরে বিজয়ায় গজা-মিহিদানা উৎসব হয়। ফিউশন মিষ্টিও রাখি। তবে এদিনটার জন্য লোকজন একটু ট্রাডিশনাল মিষ্টিই খোঁজে।’ সন্দেশের জন্য বিখ্যাত ভীমনাগেও থাকছে অন্তত ত্রিশ রকমের সন্দেশ।

সংস্থার অন্যতম অংশীদার বলছেন, ‘ এবারের চমক কমলালেবুর শাঁস দিয়ে তৈরি অরেঞ্জ-বল সন্দেশ। থাকছে জাফরানের বাদশাভোগ আর পেস্তার বসন্তবাহার সন্দেশও।’ হেঁদুয়ার নকুড়ের (গিরিশচন্দ্র দে অ্যান্ড নকুড়চন্দ্র নন্দী) দোকানও তাদের বিখ্যাত পারিজাত সন্দেশের বিক্রি থেকে বিন্দুমাত্র ফোকাস সরাতে চান না৷

এছাড়া রোস্টেড কাঠবাদামের সন্দেশ বাদামির কাটতিও বেশ ভালো। সাধ্যের মধ্যেই স্বাদ পূরণের জন্য তৈরি ছোট-বড় সব মিষ্টির দোকানগুলো। দোকানে কুচো গজা, ছানার মুড়কি, বোঁদে দেখে উত্তর কলকাতার এক মিষ্টির দোকানের ক্রেতা বললেন, ‘এখানে এগুলো পাব আশা করিনি। এখন তো মিষ্টির দোকানগুলো এসব বানায় না। প্লেটে কুঁচো নিমকির সঙ্গে এই মিষ্টিগুলো না সাজালে কি আর বিজয়ার মিষ্টি মুখ সম্পূর্ণ হয়?’

TwitterFacebookWhatsAppEmailShare

#chandrapuli, #Goja, #Mihidana

আরো দেখুন