আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

সাহিত্যে নোবেল পেলেন ‘আ উওম্যান’স স্টোরি’র লেখিকা অ্যানি আর্নোউ

October 6, 2022 | < 1 min read

২০২২ সালে সাহিত্যে নোবেল পেলেন ফরাসি সাহিত্যিক অ্যানি আর্নোউ (Annie Arnoux)। ফরাসি এই লেখিকার কলমে বরাবর উঠে এসেছে শ্রেণি ও লিঙ্গ ভেদাভেদের কারণে নিজের অভিজ্ঞতার কথা। সাবলীল ভাষাতে নিজের অভিজ্ঞতা বর্ণনা করতে খুব কম লেখকই পারেন।

বৃহস্পতিবার স্টকহোমের সুইডিশ অ্যাকাডেমির পক্ষ থেকে এই ঘোষণা করা হয়েছে। জানানো হয়েছে, ‘যে সাহস ও নিখুঁত তীক্ষ্ণতার সঙ্গে তিনি ব্যক্তিগত স্মৃতির শিকড়, বিচ্ছিন্নতা ও সম্মিলিত সংযমকে প্রকাশ করেন’ তাকে সম্মান দেখাতেই এই পুরস্কার।’

আর্নোউয়ের জন্ম ১৯৪০ সালে ফ্রান্সের নর্মান্ডিতে এক শ্রমজীবী পরিবারে। রুয়েঁ এবং বোর্দো বিশ্ববিদ্যালয়ে সাহিত্য (Literature) নিয়ে পাঠগ্রহণের পরে তিনি সাহিত্য জগতে প্রবেশ করেন। তাঁর লিখন মূলত আত্মজৈবনিক বা স্মৃতিকথন। প্রথম জীবনে কিছু আখ্যানধর্মী লেখা লিখলেও পরে তিনি সরে আসেন স্মৃতিকথায়। এক নারীর বড় হয়ে ওঠার সঙ্গে সঙ্গে বদলে যাওয়া পৃথিবী এবং পরিপার্শ্ব তাঁর লেখায় বার বার ছায় ফেলে। ব্যক্তিগত সময়ের সঙ্গে বাঁধা পড়ে নৈর্ব্যক্তিক সমাজ বা বৃহত্তর প্রিসরের মানুষের কাহিনীও। কখনও তাঁর লেখায় উঠে আসে তাঁর নিজের গর্ভপাতের প্রসঙ্গ, আসে মাতৃবিয়োগ, অ্যালঝাইমার্স বা ক্যানসারের কথাও।তাঁর বই ‘আ উওম্যান’স স্টোরি, আ ম্যান’স প্লেস’, ‘সিম্পল প্লেস’ বা ‘আই রিমেন ইন ডার্কনেস’ ইতিমধ্যেই পাঠকের নজর কেড়েছে, আদায় করেছে আলোচকদের শ্রদ্ধা। অবশেষে নোবেল পুরস্কার (Nobel Prize) জিতে নিলেন অশীতিপর বয়সে পৌঁছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Annie Arnoux, #Literature, #Nobel Prize

আরো দেখুন