কলকাতা বিভাগে ফিরে যান

অফিস খোলার আগেই ই-অফিসের মাধ্যমে শনিবার থেকে শুরু হচ্ছে রাজ্যের প্রশাসনিক কাজ

October 6, 2022 | 2 min read

কাজে ফিরছেন সরকারি আমলারা, তাঁদের পুজোর ছুটি কার্যত শেষ। আগামী পরশু অর্থাৎ শনিবার ৮ অক্টোবর থেকেই শুরু হতে চলেছে অফিস। বাড়িতে বসে অনলাইনেই যাবতীয় প্রশাসনিক কর্মকাণ্ড পরিচালনা করতে পারবেন প্রশাসনিক কর্তারা। প্রসঙ্গত, আগামী ১১ অক্টোবর সরকারি অফিস খুলবে। কিন্তু তার দিন তিনেক আগেই নবান্নসহ রাজ্যের সমস্ত প্রশাসনিক কাজ ভার্চুয়ালি শুরু হয়ে যাবে। 

দুর্গাপুজো উপলক্ষ্যে ২ অক্টোবর থেকে আগামী ৭ অক্টোবর পর্যন্ত পশ্চিমবঙ্গ সরকারের যাবতীয় প্রশাসনিক কাজকর্ম বন্ধ ছিল। কারণ, ওই সময়ে সরকারি ই-অফিস সার্ভার কাজ করেনি। এই কদিন সার্ভারের মেরামতির কাজ চলছিল। মমতা আমলে বাংলায় প্রশাসনিক তথা সরকারি কাজকর্ম আর কেবল ফাইলের লাল ফিতের ফাঁসে আটকে নেই। বেশ কয়েক বছর ধরেই রাজ্য সরকারের নানান দপ্তরের সমস্ত প্রশাসনিক ফাইল অনলাইনে মঞ্জুর হয়। এই প্রক্রিয়ার নাম দেওয়া হয়েছে ‘ই-অফিস’। রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরের কর্তারা নির্দিষ্ট আইডি দিয়ে কম্পিউটারে লগ ইন করে যাবতীয় ফাইলের অনুমোদন দিতে পারেন। সরকারি অফিসাররা বাড়িতে বসেই জরুরি ফাইলের সমস্ত কাজ মিটিয়ে ফেলতে পারেন। ফলে রাজ্যের প্রশাসনিক কাজ অনেক শৃঙ্খলাবদ্ধ হয়েছে।

মুখ্যমন্ত্রীর নির্দেশে বহু দিন আগে থেকেই সমস্ত দপ্তরকে ই-অফিসের মাধ্যমে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছিল। ই-অফিসের জন্যে নয়া এক দপ্তর গঠন করেছিলেন মমতা, ই-গভর্নেন্স দপ্তর। ই-ফাইল মারফত মন্ত্রী-আমলারা সমস্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত চূড়ান্ত করতে পারতেন। গত ২৯ সেপ্টেম্বর অর্থ দপ্তরের তরফে সপ্তমী থেকে ই-অফিস বন্ধ থাকার বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। পুজোর ছয়দিন অনলাইনে সিংহভাগ সরকারি পরিষেবা বন্ধ ছিল। ওই সময়ের মধ্যে কোনরকম সরকারি নির্দেশনামা জারি করা যায়নি। এই সময়কালে অর্থ দপ্তর কোনও আর্থিক তহবিল অনুমোদন করতে পারেনি। সার্ভারের কাজ শেষ হয়েছে। ফলে পুজোর ছুটি শেষে আনুষ্ঠানিকভাবে সরকারি অফিস খোলার আগেই রাজ্যের প্রশাসন ভার্চুয়ালি কাজ শুরু করতে দিতে চলেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Nabanna, #work from home, #Eoffice

আরো দেখুন