দেশ বিভাগে ফিরে যান

WHO-র সন্দেহ ভারতীয় কাশির সিরাপ খেয়ে গাম্বিয়ায় মৃত্যু ৬৬ শিশুর, তদন্ত শুরু কেন্দ্রের

October 6, 2022 | < 1 min read

শিশুদের জন্য ভারতে তৈরি ৪টি কাশির সিরাপ নিয়ে গুরুতর অভিযোগ করেছে বিশ্বস্বাস্থ্য সংস্থা (WHO)। হরিয়ানার একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থায় তৈরি কাফ সিরাপগুলি খেয়েই আফ্রিকার দেশ গ্যাম্বিয়াতে অন্তত ৬৬জন শিশুর মৃত্যু হয়েছে সন্দেহ করে ভারত সরকারকে এই বিষয়ে সতর্ক করেছে বিশ্বস্বাস্থ্য সংস্থা WHO। এরপরই তদন্ত শুরু করল কেন্দ্রীয় সরকার।

প্রোমেথাজি়ন ওরাল সলিউশন, কফেক্সমালিন বেবি কাফ সিরাপ (Cough syrups), মেকফ বেবি কাফ সিরাপ এবং মাগরিপ এন কোল্ড সিরাপ নামের চারটি কাশির সিরাপের সঙ্গে আফ্রিকার ওই শিশুমৃত্যুর ঘটনার যোগ রয়েছে বলে আশঙ্কা ‘হু’-এর। বুধবার একটি সাংবাদিক সম্মেলনে WHO প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস বলেন, ‘‘কিডনির গুরুতর সমস্যা ও ৬৬ শিশুর মৃত্যুর সঙ্গে যোগ থাকতে পারে ওই ওষুধগুলির।”

প্রাথমিক তদন্তের পরে ভারতের ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের তরফে বলা হয়েছে, শুধুমাত্র গাম্বিয়াতেই ওই বিষাক্ত ওষুধ পাঠানো হয়েছে। তবে চোরাই পথে গাম্বিয়া থেকে আফ্রিকার অন্যান্য দেশেও এই বিষাক্ত ওষুধ ছড়িয়ে পড়েছে বলেই অনুমান করা হচ্ছে। শুধুমাত্র আফ্রিকা নয়, ভারতের মধ্যেও এই ওষুধ ছড়িয়ে পড়েছে বলে আশঙ্কা করেছে WHO।

ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে জানা গেছে, গত ২৯ সেপ্টেম্বর এই ওষুধগুলির বিষয়ে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়াকে সতর্ক করেছিল ‘হু’। এরপরেই বিষয়টি নিয়ে তদন্ত শুরু করে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন।

TwitterFacebookWhatsAppEmailShare

#WHO, #Cough Syrups

আরো দেখুন