রাজ্য বিভাগে ফিরে যান

আজ জেলায় জেলায়, আগামীকাল কলকাতায় পুজো কার্নিভালে মাতবে বাংলা

October 7, 2022 | 2 min read

আজ শুক্রবার জেলায় জেলায় অনুষ্ঠিত হতে চলেছে পুজো কার্নিভাল। শনিবার ৮ অক্টোবর কলকাতার একশোটি পুজো নিয়ে রেড রোডে হতে চলেছে দুর্গাপুজোর কার্নিভাল। বাংলার মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেড রোডের অনুষ্ঠানে উপস্থিত থাকছেন। কার্নিভালে রাজ‌্যপাল লা গণেশনকে আমন্ত্রণ জানানো হয়েছে। সুস্থ থাকলে তিনিও আগামীকাল রেড রোডে উপস্থিত থাকবেন, বলেই জানা গিয়েছে।

গতকাল কার্নিভালের রাজ্যের তথ‌্যসংস্কৃতি মন্ত্রী ইন্দ্রনীল সেন ও দপ্তরের সচিব শান্তনু বসু প্রস্তুতি খতিয়ে দেখেছেন। পুলিশ ও দমকলের আধিকারিকদের নিয়ে রেড রোডে বৈঠকও করেন তারা। প্রসঙ্গত, এই প্রথম রাজ্যজুড়ে জেলায় জেলায় পুজোর কার্নিভাল অনুষ্ঠান আয়োজিত হতে চলেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, কলকাতার দুর্গা পুজোর ইউনেস্কো স্বীকৃতি উদযাপনে জেলাতেও পুজোর কার্নিভাল হবে। প্রতিটি জেলায় একইসঙ্গে অনুষ্ঠান হবে। হড়পা বানের কারণে জলপাইগুড়ি জেলার কার্নিভাল বাতিল করা হয়েছে, বলে জানিয়েছেন জেলাশাসক মৌমিতা গোদারা বসু।

এবার নবান্নের দেওয়া ২৫ দফার গাইডলাইন মেনে কার্নিভাল করতে হবে। পঁচিশ দফার গাইডলাইনে বলা হয়েছে:


১) সমস্ত পুজো কমিটিগুলির সঙ্গে কথা বলে, কার্নিভালের স্থান নির্বাচন করতে হবে।
২) পুজো কমিটিগুলিকে চিহ্নিত করতে বিশ্ব বাংলা শারদ সম্মানের জন্য গঠিত জেলার বিচারকমন্ডলীর মতামত নেওয়া যেতে পারে।
৩) প্রতিমা বহনের পাশাপাশি পুজো কমিটিগুলি কার্নিভালে সংস্কৃতিক অনুষ্ঠানও করতে পারবে।
৪) প্রত্যেকটি পুজো কমিটি মূল মঞ্চের সামনে দু-মিনিটের সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করতে পারবে।
৫) রাস্তার দুই ধারে সাধারণ মানুষের দাঁড়ানো বা বসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।
৬) সাধারণ মানুষ যাতে জেলাগুলির বিভিন্ন প্রান্তে এই কার্নিভাল দেখতে পান তার জন্য পর্যাপ্ত এলইডির ব্যবস্থা করতে হবে।
৭) কার্নিভালে অংশ নেওয়া পুজোগুলির প্রতিমা কোন কোন ঘাটে বিসর্জন হবে তা আগে নির্ধারণ করে নিতে হবে।

অনুষ্ঠানস্থল নিয়েও একাধিক শর্ত দেওয়া হয়েছে নির্দেশিকায়। কার্নিভালকে শান্তিপূর্ণভাবে করার কথা বলা হয়েছে।

অন্যদিকে, কলকাতায় করোনা কাটিয়ে ফের দু-বছর বাদে রেড রোডে ফিরছে কার্নিভাল। দুর্গাপুজো ইউনেস্কোর স্বীকৃতিও পেয়েছে, স্বভাবতই এবারের কার্নিভালকে ঘিরে তুঙ্গে উন্মাদনা। শোভাযাত্রায় অংশ নেওয়ার সুযোগ পাওয়া পুজো কমিটিগুলিও পুরোদমে প্রস্তুতি নিচ্ছে। পাড়ায় পাড়ায় ট‌্যাবলো সাজানো চলছে। বিশ্ব বাংলা সম্মান পাওয়া সত্ত্বেও প্রয়াত সুব্রত মুখোপাধ‌্যায়ের প্রতি শ্রদ্ধা জানিয়ে একডালিয়া এভারগ্রিন এবার কার্নিভালে অংশ নিচ্ছে না।

পুলিশের ডেয়ার ডেভিল বাহিনীর স্টান্ট দিয়ে এবার কার্নিভাল শুরু হবে। ডোনা গঙ্গোপাধ‌্যায়ের স্কুল দীক্ষামঞ্জরীর নাচের অনুষ্ঠান থাকছে। মোট কুড়ি হাজার কার্ড ছাপা হয়েছে। কার্নিভাল দেখতে বিদেশ থেকে প্রচুর মানুষ আসছেন। পর্যটন দপ্তরকে অতিথিদের দেখভালের দায়িত্ব দেওয়া হয়েছে। বিভিন্ন বিদেশি দূতাবাসের আধিকারিকদের আমন্ত্রণ জানানো হয়েছে। শিল্পপতি ও বনিকসভার প্রতিনিধিদের‌ও আমন্ত্রণ জানানো হয়েছে।

বিশ্ব বাংলা সম্মানজয়ী পুজোসহ প্রায় একশোটি পুজো কমিটি কার্নিভালে অংশ নিতে চলেছে। ফোর্ট উইলিয়ামের দিক থেকে শোভাযাত্রা শুরু হয়ে পুলিশ মেমোরিয়ালের দিকে শেষ হবে। প্রতিটি পুজো কমিটির জন্য তিন মিনিট করে বরাদ্দ করা হয়েছে। প্রতিটি পুজো কমিটি সর্বোচ্চ তিনটি করে ট‌্যাবলো নিয়ে শোভাযাত্রায় সামিল হতে পারবে। ট্যাবলোর উচ্চতা ১৬ ফুটের বেশি হওয়া চলবে না। ট‌্যাবলোর চালক ও গাড়ির যাবতীয় তথ‌্য আগেই থানায় জমা করতে হবে। প্রতিটি পুজো কমিটির সঙ্গে একজন করে পুলিশ আধিকারিক থাকবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Mamata Banerjee, #Festival, #durga pujo 2022, #Durga Pujo Carnival 2022, #Red road carnival

আরো দেখুন