তথ্য যাচাই বিভাগে ফিরে যান

ছত্রিশগড়ে দুর্গাপুজোর বিসর্জনের শোভাযাত্রার হামলা? জেনে নিন আসল সত্য

October 12, 2022 | < 1 min read

সম্প্রতি সমাজ মাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়েছে। ওই ভাইরাল ভিডিওতে দেখা যাচ্ছে, দুর্গা প্রতিমার বিসর্জনের শোভাযাত্রা চলছে।

দাবি:

ওই ভিডিওটি পোস্ট করে দাবি করা হচ্ছে, ট্রাকে করে বিসর্জন শোভাযাত্রা চলছে। সেখানেই পাথর ছুড়ে, লাঠি নিয়ে মুসলমানরা আক্রমণ করছে। ঘটনাটি ঘটেছে ছত্রিশগড়ের বিলাসপুরে। দুর্গাপুজোর কদিন পরেই এই ভিডিওটি ভাইরাল হয়েছে। আবার বেশ কিছু সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে একই ভিডিও পোস্ট করে লেখা হচ্ছে, বিলাসপুর সদর বাজারে দুর্গাপুজোর বিসর্জনে মুসলমানরা রড, লাঠি, তরোয়াল নিয়ে আক্রমণ করছে। কেউ কেউ ভিডিও পোস্ট করে লিখছেন, “হিন্দুরা বিপদে রয়েছে।”

আসল সত্য:
ভিডিওটি মিথ্যাচার ছড়াতেই উদ্দেশ্য প্রনোদিতভাবে পোস্ট করা হচ্ছে। সাম্প্রদায়িক উস্কানি ছড়াতেই এই ভিডিও পোস্ট করা হয়েছে। ওই দুর্গাপুজোর বিসর্জনের শোভাযাত্রায় আদপে হিন্দু-মুসলমানের মধ্যে কোনও গন্ডগোলই হয়নি। একাধিক সাংবাদমাধ্যমও তাই জানাচ্ছে। বরং জানা যাচ্ছে, বিসর্জনকে কেন্দ্র করে দুই পুজো আয়োজক কমিটির মধ্যে ঝামেলা হয়েছিল। সেই ভিডিওই ভাইরাল হয়েছে।

https://www.amarujala.com/chhattisgarh/ruckus-during-durga-immersion-in-chhattisgarh-people-were-beaten-up-vehicles-vandalized-in-bilaspur?pageId=1

দৈনিক ভাস্কর নামক এক সংবাদপত্রের প্রতিবেদন অনুযায়ী, কাদের প্রতিমা আগে বিসর্জন দেওয়া হবে, তা নিয়েই দুই পুজো উদ্যোগক্তা কমিটির মধ্যে গন্ডগোলের সৃষ্টি হয়েছিল। এই ঘটনাকে কেন্দ্র করে দুই পুজো কমিটিই একে অন্যের বিরুদ্ধে এফআইআর করেছে।

https://www.bhaskar.com/local/chhattisgarh/bilaspur/news/there-was-fierce-fighting-between-two-committees-during-stone-pelting-miscreants-broke-vehicles-police-disappeared-130409379.html

TwitterFacebookWhatsAppEmailShare

#visarjan video, #fake News, #Fact Check, #chattisgarh, #fake, #False claims

আরো দেখুন