আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

মেটা তথা ফেসবুককে জঙ্গি সংগঠন বলে দাগিয়ে দিল রাশিয়া

October 12, 2022 | < 1 min read

একুশ শতক হল সমাজ মাধ্যমের শতক, সকলেই সোশ্যাল মিডিয়ায় মত্ত। আট থেকে আশি সকলেই মজে রয়েছেন এতে, জনপ্রিয়তার নিরিখে শীর্ষে রয়েছে মার্ক জুকারবার্গের মেটা। মোদ্দা কথায় ফেসবুক! সম্প্রতি এক রিপোর্টে ফেসবুককেই জঙ্গি সংগঠন বলে দাগিয়ে দিল রাশিয়া। স্বভাবতই চাঞ্চল্য ছড়িয়েছে। 

গত মার্চে ফেসবুক (Facebook), ইনস্টাগ্রাম, টুইটার ইত্যাদি সমাজ মাধ্যমগুলিকে ব্লক করে দেয় পুতিন প্রশাসন। আর এবার মস্কো আদালত দাবি করল, মার্ক জুকারবার্গের ফেসবুকে নাকি চরমপন্থী কার্যকলাপে জড়িত। অভিযোগ করা হচ্ছে, ইউক্রেন যুদ্ধের সময় রাশিয়ার বিরুদ্ধে নেতিবাচক মনোভাব তৈরি করতে নাকি সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের দিয়ে অশান্তির ভিডিও পোস্ট করানো হত।

অভিযোগগুলিকে ভিত্তিহীন দাবি করে মেটার আইনজাবী জানিয়েছেন, তাদের সংস্থা কখনই কোনও অশান্তির ঘটনাকে প্রশয় দেয়নি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে রাশিয়ার বিরুদ্ধে জনমত গড়ে উঠতে পারে, এমন কোনও কাজ তারা করেনি। প্রসঙ্গত, চলতি বছর রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের (Russia-Ukraine War) বিরোধিতা করে সোশ্যাল মিডিয়ায় সরব হচ্ছিলেন অনেকে। বিরুদ্ধের কন্ঠরোধ করতে রাশিয়ায় ফেসবুক বন্ধ করা হয়। টুইটারেরও উপরেও নেমে আসে কোপ। একাধিক ওয়েবসাইটও খোলা যাচ্ছিল না রাশিয়ায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Vladimir Putin, #Mark Zuckerberg

আরো দেখুন