খেলা বিভাগে ফিরে যান

সৌরভের জন্য এখনও ICC-র পথ খোলা! বোর্ড রাজনীতি কোন পটপরিবর্তনের অপেক্ষায়?

October 16, 2022 | 2 min read

বিসিসিআইয়ের পদ খুইয়ে সকলকে চমকে দিয়ে সৌরভ জানিয়েছেন, সিএবি সভাপতি পদের জন্য নির্বাচনে লড়বেন তিনি। রাজ্য ক্রিকেট সংস্থায় প্রত্যাবর্তনের সিদ্ধান্তে অবাক হয়েছেন অনেকেই। এরই মধ্যে আরেক জল্পনার উদয় হয়েছে, এখনও জিইয়ে রয়েছে বিসিসিআইয়ের সদ্য প্রাক্তন সভাপতি আইসিসিতে যাওয়ার সম্ভাবনা। শেষ মুহূর্তে আইসিসিতে ভারতীয় বোর্ডের তরফে প্রার্থী হয়ে যেতে পারেন সৌরভ, এই নিয়েই তুঙ্গে জল্পনা।

১৮ অক্টোবর বোর্ডের বার্ষিক সাধারণ সভার দিন সরকারিভাবে বোর্ডে সৌরভের মেয়াদ শেষ হচ্ছে, ওইদিনই ঠিক করা হবে আইসিসির নির্বাচনে ভারতীয় বোর্ডের পক্ষ থেকে কাউকে প্রার্থী করা হবে কিনা। বোর্ডের অন্দরে কয়েক জায়গায় খবর সৌরভের আইসিসি চেয়ারম্যান হওয়ার সম্ভাবনা এখনও রয়েছে। ২০ অক্টোবর আইসিসির নির্বাচনের মনোনয়ন দেওয়ার শেষ দিন। অন্যদিকে, ২২ অক্টোবর সিএবিতে মনোনয়ন জমা দেওয়ার শেষদিন। ফলে বোর্ডের বার্ষিক সাধারণ সভায় যদি বিদায়ী বোর্ড প্রেসিডেন্টের নাম আইসিসির প্রার্থী হিসেবে মনোনীত হয়, সেক্ষেত্রে হয়ত আইসিসিতেই মনোনয়ন জমা দেবেন সৌরভ।

বিসিসিআইয়ের ক্ষমতাসীন গোষ্ঠীর উপরেই গোটা বিষয় নির্ভর করছে। জয় শাহদের শিবিরের উপরেই নির্ভর করছে বিসিসিআই আদৌ আইসিসি নির্বাচনে প্রার্থী দেবে কিনা, আর দিলেও তা সৌরভ হবেন কিনা তাও নিয়েও শাহরাই সিদ্ধান্ত নেবেন। যদিও আইসিসির প্রার্থী হওয়ার দৌড়ে রয়েছেন মোদীর মন্ত্রিসভার সদস্য অনুরাগ ঠাকুর। তবে ১১ তারিখ বোর্ডের বৈঠকে যেমন পরিস্থিতি হয়েছিল, তেমনটা আর নেই। পরিস্থিতি নাকি অনেকটাই সৌরভের অনুকূলে এসেছে। অন্যদিকে, বোর্ডের বিদায়ী কোষাধ্যক্ষ অরুণ ধুমলের দাবি নতুন মাত্রা যোগ করেছে গোটা ঘটনায়। আজ রবিবার থেকে ২২ অক্টোবর পর্যন্ত সময়টা সৌরভের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। জল্পনা চলছে, আগামী দু-দিনের মধ্যে বোর্ড রাজনীতিতে পটপরিবর্তন পারে। সৌরভের পক্ষ পরিবর্তন এলে, আইসিসির চেয়ারম্যান পদের জন্য ২০ তারিখ মনোনয়ন দিতে পারেন তিনি। আর তা না হলে সিএবি সভাপতি হওয়ার জন্যে লড়াইয়ে নামবেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sourav Ganguly, #ICC

আরো দেখুন