রাজ্য বিভাগে ফিরে যান

আমেরিকায় চোখের অস্ত্রোপচারের পর অবশেষে স্থায়ী সুস্থতার পথে অভিষেক

October 22, 2022 | 2 min read

সালটা ২০১৬১৮ অক্টোবর সিঙ্গুরের কাছে দুর্গাপুর এক্সপ্রেসওয়েতে দুর্ঘটনার মুখোমুখি হন তৎকালীন তৃণমূল যুব কংগ্রেসের সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। চোখের আঘাতের জন্য কলকাতার বেলভিউ নার্সিংহোমে অস্ত্রোপচার হয় তাঁর। জানা যায় চোখের অর্বিটালে ফ্র্যাকচার হয়েছিল। কিন্তু কমেনি আনুষঙ্গিক উপসর্গ। মাথার যন্ত্রনা থেকে দৃষ্টির সমস্যা ভোগাচ্ছিল যুবনেতাকে। এরপর হায়দ্রাবাদে তিনবার, সিঙ্গাপুর ও দুবাইতে একবার করে, মোট ছ’বার চোখে অস্ত্রোপচার (Eye Surgery) হয় তাঁর। সমস্যা কমেনি তাতেও।

২০২০ সালের মার্চ মাসে ঠিক হয়েছিল আমেরিকায় গিয়ে চোখের এই সমস্যা। ঠিক করে রাখা হয়েছিল হাসপাতাল, ডাক্তারও। কিন্তু করোনার লকডাউন, বাংলার নির্বাচনের জন্য বারে বারে বিলম্বিত হয় এই চিকিৎসা।

অক্টোবর ৫, ২০২২। নিউ ইয়র্ক (New York) থেকে ৪ ঘন্টার দূরে অবস্থিত আমেরিকার বিখ্যাত টিচিং এবং রিসার্চ হাসপাতাল, মেরিল্যান্ডের বাল্টিমোরে জন’স হপকিন্স ইনস্টিটিউটের, উইলমার আই ইনস্টিটিউটে ৭৫ বছর বয়সী, ৪৮ বছরের অভিজ্ঞতা সম্পন্ন চিকিৎসক ডেভিড গাইটেন এবং ডক্টর নিকোলাস মাহনীকে চোখ দেখালেন অভিষেক। ঠিক হল দুবার অস্ত্রপ্রচার হবে। প্রথমটি হবে অর্বিটাল ফ্র্যাকচার ঠিক করতে, দ্বিতীয়টি দৃষ্টিশক্তি ঠিক করতে। ডঃ ডেভিড গাইটেন জানান যে তাঁর ৪৮ বছরের পেশাদারি জীবনে তিনি এরকম অর্বিটাল ফ্র্যাকচারের কেস পাননি।

অক্টোবর ১২, ২০২২। এদিন প্রায় পাঁচ ঘন্টার ওপর চলল অস্ত্রোপচার। দুর্ঘটনার ঠিক ছ’বছর বাদে। সূত্রের খবর, দ্বিতীয় অস্ত্রোপ্রচারটি, যা কিনা অভিষেকের দৃষ্টিশক্তিকে স্বাভাবিক করার জন্য, সেটাই ছিল বেশি জটিল। দুটি অস্ত্রোপ্রচারই সফল হয়। অভিষেককে ছ’দিনের বিশ্রাম দেওয়া হয়।

১৯,অক্টোবর। এদিন ছিল অভিষেকের ফাইনাল চেক আপ। এদিন ডঃ ডেভিড গাইটেন জানান যে অস্ত্রোপচারের ফলে অভিষেকের চোখের যারপরনাই উন্নতি হয়েছে এবং তিনি সন্তুষ্ট। এর পর অভিষেককে জানানো হয় যে তিনি ১৪ ঘন্টার বিমান যাত্রা করতে পারবেন। শুক্রবারই দেশের উদ্দেশ্য রওনা দিয়েছেন অভিষেক। কালীপুজোর দিনে তিনি থাকতে পারবেন কলকাতায়।

আর কী বলেছে ডাক্তাররা? সূত্রের খবর, অভিষেককে পরামর্শ দেওয়া হয়েছে ফোনের দিকে কম তাকাতে। এছাড়াও বলা হয়েছে তাপ এড়িয়ে চলতে এবং আগামী ছ’মাস চশমা পরে থাকতে। তার মানে, মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ির কালীপুজোয় এবছর হয়ত যজ্ঞ করতে দেখা নাও যেতে পারে অভিষেককে। সূত্রের খবর, এর পর ছ’মাস বাদে, অর্থাৎ ২০২৩ সালে, আবার আমেরিকায় চেক আপ করতে যেতে হবে অভিষেককে। তবে, এরপর আর অস্ত্রোপ্রচার করার প্রয়োজন নেই বলেই জানা যাচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#abhishek banerjee, #america, #USA, #Eye, #Surgery

আরো দেখুন