দেশ বিভাগে ফিরে যান

তলে তলে বাংলা ভাগের চক্রান্ত মোদী সরকারের?

October 23, 2022 | 2 min read

ফের বাংলা ভাগের চক্রান্ত? এক সর্বভারতীয় সংবাদপত্রে দাবি করা হয়েছে, বাংলা ও বিহারের কিছু অংশ নিয়ে নয়া কেন্দ্রশাসিত অঞ্চল গঠনের কাজ শুরু করেছে মোদী সরকার। তলে তলে মোদী সরকারের এই পদক্ষেপের কথা ফাঁস হতেই সরব হয়েছে তৃণমূল কংগ্রেস। সম্প্রতি বিহার সফরে গিয়ে বাংলা লাগোয়া বিহারের আদিবাসী অধ্যুষিত কিষানগঞ্জসহ তিন জেলায় গিয়েছিলেন অমিত শাহ, কয়েকমাস আগে উত্তরবঙ্গেও সফর সেরে গিয়েছেন তিনি। জানা যাচ্ছে দুই রাজ্যেই তিনি প্রশাসনিক বৈঠক করেছেন। বিরোধীদের অভিযোগ বাংলা ও বিহারকে ভাগ করে নতুন কেন্দ্রশাসিত অঞ্চল গড়ার প্রক্রিয়া শুরু করতেই সফর করেছিলেন শাহ। শোনা যাচ্ছে, উত্তরবঙ্গ ও রাঢ় বাংলার ৮০টি বিধানসভার সঙ্গে বিহারের কিষানগঞ্জ, আরারিয়া, কাটিহার এবং পূর্ণিয়ার ৪০টি বিধানসভা নিয়ে নবম কেন্দ্রশাসিত অঞ্চল গঠনের প্রক্রিয়া নাকি শুরু হয়েছে।​

মোদী সরকার এহেন পদক্ষেপের তীব্র বিরোধিতা করেছেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ তথা মুখ্যসচেতক সুখেন্দুশেখর রায়। তৃণমূল সাংসদের অভিযোগ, ২০২১ সালের বিধানসভা নির্বাচনে ভরাডুবি সহ্য করতে না পেরে, ঘুরপথে বাংলা দখল করার কৌশল নিতে চাইছে বিজেপি। আরও স্পষ্ট করে তিনি জানান, ২০২১ সালের হারের পর থেকেই বাংলা দখল করতে মোদী সরকার দুটি নীতি গ্রহণ করেছে। একদিকে, বাংলাকে ভাগ করে নতুন কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করতে চাইছে মোদী সরকার। অন্যদিকে, বাংলার উপর কার্যত অঘোষিত অর্থনৈতিক অবরোধ চালাচ্ছে মোদী সরকার। একশো দিনের কাজের মতো কেন্দ্রীয় প্রকল্পগুলির টাকা দেওয়া হচ্ছে না। প্রাপ্য টাকা না দিয়ে বাংলাকে বঞ্চিত করে রাখা হচ্ছে। সুখেন্দুশেখর রায়ের মতে, ১৯০৫ সালের মতোই বাংলা এবারও বঙ্গভঙ্গের চক্রান্ত রুখে দেবে।

তৃণমূল সাংসদ আরও জানান, স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে মণিপুরে কুকিল্যান্ড, তামিলনাড়ুতে কঙ্গু নাড়ু ইত্যাদিসহ ২০টির বেশি নতুন রাজ্য গঠনের দাবি জমা পড়েছে। বিজেপি এই সব দাবি নিয়ে নীরব। বিজেপিশাসিত রাজ্যগুলিতেও যেমন দাবি ওঠে, কিন্তু সেখানেও নিরুত্তর বিজেপি। কিন্তু মোদী সরকার বাংলা ও বিহারের কিছু অংশ নিয়ে নতুন কেন্দ্রশাসিত অঞ্চল গঠনের চক্রান্ত করতে যাচ্ছে বলেই দাবি করছেন তিনি। তাঁর মতে, এই পদক্ষেপ ভারতের অখণ্ডতাকে বিপণ্ণ করবে। এই ঘটনার কথা প্রকাশ্যে আসতেই তৃণমূল তরফে দলগতভাবে অভিযোগ করা হয়েছিল, বিজেপি পরাজয় হজম করতে পারছে না বলেই প্রতিহিংসাপরায়ণ হয়ে চক্রান্ত করে বঙ্গভঙ্গের কথা বলছে।

প্রসঙ্গত, বাংলা ও বিহার বিজেপির কাছে সবচেয়ে কঠিন জমি। বাংলায় মমতা বন্দ্যোপাধ্যায়, বিহারে নীতীশ-তেজস্বী জুটি মোদীর ঘুম ছুটিয়েছে। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, লোকসভা নির্বাচনে মোদীর রথ থামিয়ে দিতে পারে এই দুই রাজ্য। সংখ্যাগরিষ্ঠতা পেতে এই দুই রাজ্য থেকে ভাল সংখ্যক আসন পেতে হবে বিজেপিকে, কিন্তু গেরুয়া শিবিরের অন্দরের খবর কাঙ্খিত লক্ষ্য পূরণ হবে না। সেটা আঁচ করেই নয়া ছক কষেছে গেরুয়া শিবির। দুই রাজ্যের দুই শাসক দলকে দুর্বল করতেই অমিত শাহ গোপনে দুই রাজ‌্য ভাঙার কাজ আরম্ভ করেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #bangla, #Amit shah, #Bihar

আরো দেখুন