রাজ্য বিভাগে ফিরে যান

দিল্লিতে ২৬ জানুয়ারির কুচকাওয়াজে বাংলার ট্যাবলোর থিম দুর্গাপুজো

October 29, 2022 | < 1 min read

দুর্গাপুজোকে আন্তর্জাতিক উৎসবের স্বীকৃতি দেওয়া হোক, এই দাবি ছিল দীর্ঘদিনের। অবশেষে গত বছরের ডিসেম্বরে বাংলার ঐতিহ্য, বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোকে ‘ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ’-এর তকমা দেয় ইউনেস্কো (UNESCO)। কলকাতার দুর্গাপুজো এখন ইউনেস্কোর স্বীকৃতিপ্রাপ্ত সাংস্কৃতিক ঐতিহ্য। এবার পুজোতেই ধুমধাম করে এই গরিমা উদযাপন করেছে রাজ্য সরকার। বিশ্বের বিভিন্ন দেশের প্রতিনিধিরা শারদোৎসবের আয়োজন দেখে মুগ্ধ।

সেই মুগ্ধতার রেশ এবার ছড়িয়ে পড়বে ২৬ জানুয়ারি, সাধারণতন্ত্র দিবসে দিল্লির রাজপথে। রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, ২০২৩ সালে সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে বাংলার ট্যাবলোর থিম হবে ইউনেস্কোর স্বীকৃতিপ্রাপ্ত ‘কলকাতার দুর্গাপুজো।

নবান্ন সূত্রে খবর, বৈঠক করে মুখ্যমন্ত্রী নিজেই এবারের ট্যাবলোর থিমের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছেন। রাজ্যের এক আধিকারিক জানান, ২০১৭ সালে ওই কুচকাওয়াজে বাংলার ট্যাবলোর থিম ছিল শারদোৎসব। তবে এবার ইউনেস্কোর স্বীকৃতি দিল্লির রাজপথে তুলে ধরতে চাওয়া হচ্ছে। সাধারণত ২৩টি ট্যাবলো জায়গা পায় দিল্লিতে সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে। এর মধ্যে ১৭টি বিভিন্ন রাজ্যের ট্যাবলো। কোন ট্যাবলো স্থান পাবে, বিভিন্ন দিক খতিয়ে দেখে তা চূড়ান্ত করে বিশেষজ্ঞদের একটি কমিটি।

সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে অতীতে একাধিকবার সেরার শিরোপা পেয়েছে বাংলার ট্যাবলো। তা সত্ত্বেও ২০১৫, ২০১৮ সহ কয়েক বছর বাংলার প্রস্তাবিত ট্যাবলো বাতিল করে মোদী সরকার। দুর্গাপুজোকে বাংলার ট্যাবলোর থিম করার প্রস্তাবে কেন্দ্র কী সিদ্ধান্ত নেয়, সেদিকে তাকিয়ে আছে রাজ্য প্রশাসন ও রাজনৈতিক মহল।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #durga Pujo, #26 january

আরো দেখুন