রাজ্য বিভাগে ফিরে যান

গুজরাত বাঁচাতে বিজেপির নাগরিকত্ব তাস! ক্ষুব্ধ বাংলার মতুয়ারা

November 2, 2022 | 2 min read

বিজেপির নাগরিকত্ব তাসের বিরুদ্ধে বাংলায় আন্দোলন, ছবি সৌজন্যেঃ PTI

গুজরাতের ক্ষমতা দখলে রাখতে মরিয়া বিজেপি (BJP)। বিধানসভা ভোটের মুখে গুজরাতের জন্যে ইতিমধ্যেই কল্পতরু হয়ে মোদী, প্রকল্প, কেন্দ্রীয় বরাদ্দের বন্যা বইয়ে দিচ্ছেন। এবার সেখানে, পাকিস্তানসহ একাধিক প্রতিবেশী দেশ থেকে আগত ধর্মীয় সংখ্যালঘু মানুষদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কথা ঘোষণা করেছে মোদী সরকার (Modi Govt)। হিন্দু, শিখ, বৌদ্ধ, পার্সি ও ইহুদিরা এই সুবিধা পাবেন। মোদী সরকারের এই সিদ্ধান্তে মতুয়াদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

স্বাধীনতা পরবর্তী সময়ে, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান ইত্যাদি দেশ থেকে বহু মানুষ উদ্বাস্তু হয়ে ভারতে এসেছেন। উদ্বাস্তুদের সংখ্যা বাংলায় সর্বাধিক। তার মধ্যে একটা বড় অংশ মতুয়া সম্প্রদায়ের মানুষদের। ২০১৯-এর লোকসভা নির্বাচনের প্রাককালে নাগরিকত্বের প্রতিশ্রুতি দিয়ে মতুয়াদের ভোট নিয়েছিল বিজেপি। ভোটের পর সিএএকে কেন্দ্র করে গোটা দেশ উত্তাল হয়ে ওঠে, বিক্ষোভ তীব্র আকার ধারণ করে। বিজেপির বিভাজনের রাজনীতির বিরুদ্ধে সরব হয় তৃণমূল (TMC)। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানান, মতুয়ারা ভারতের নাগরিক। তাঁদের নতুন করে নাগরিকত্ব নেওয়ার প্রয়োজনই নেই।

সিএএ (CAA) তৈরির পর কেটে গিয়েছে তিনবছর। আজও আইন কার্যকর হয়নি। দেশের শীর্ষ আদালতে সিএএ নিয়ে অজস্র মামলাও চলছে। ইতিমধ্যেই মতুয়া সমাজের কাছে বিজেপির ছবিটা স্পষ্ট হয়েছে, তাদের মোহভঙ্গ হতে শুরু করেছে। রাজ্যের পুরভোটেই তার প্রমাণ মিলেছে। পঞ্চায়েতেও যে তার প্রতিফলন হবে, তা বেশ বুঝতে পারছে বিজেপি। আগামী লোকসভা নির্বাচনের আগে ফের একবার নাগরিকত্ব (Citizenship) আইনকে হাতিয়ার করল বিজেপি। মতুয়াদের (Matua) সমর্থন না পেলে বনগাঁ, রানাঘাটসহ বাংলার অনেকগুলি লোকসভা আসনেই বিজেপির মুখ থুবড়ে পড়ার সম্ভাবনা প্রবল। গুজরাতেও নাগরিকত্ব অস্ত্র দিয়েই ভোট পেরোতে চাইছে বিজেপি।

মতুয়া সম্প্রদায়েরএকটি গোষ্ঠীর বক্তব্য, গুজরাতে মোদী সরকার ভোট রাজনীতি করছে। বাংলায় মতুয়াদের নতুন করে নাগরিকত্ব নেওয়ায় প্রয়োজন নেই। নাগরিকত্ব দিতে মোদী সরকারের তরফে কোনও শর্ত রাখা হলে, কী তথ্য চাওয়া হচ্ছে তা দেখে অল ইন্ডিয়া মতুয়া মহাসঙ্ঘ পদক্ষেপ করবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Citizenship Amendment Act, #West Bengal, #bjp, #gujarat, #Matua, #Gujarat election

আরো দেখুন