কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতায় শুরু হচ্ছে হকার সমীক্ষা, নির্দিষ্ট অংশেই চালাতে হবে দোকান

November 2, 2022 | 2 min read

কলকাতায় শুরু হচ্ছে হকার সমীক্ষা, ছবি সৌজন্যেঃ telegraphindia

আগামী ৭ নভেম্বর থেকে হকার সমীক্ষা শুরু হচ্ছে কলকাতায়। আপাতত হাতিবাগান, নিউ মার্কেট এবং গড়িয়াহাট চত্বরে পাইলট প্রজেক্ট হিসেবে সমীক্ষা চলবে। টাউন ভেন্ডিং কমিটি, পুরসভার বাজার এবং জঞ্জাল সাফাই বিভাগ, পুলিশ এবং ব্যবসায়ী সংগঠনগুলির যৌথ উদ্যোগে এই সমীক্ষা করা হবে। পাইলট প্রজেক্টের রিপোর্ট খতিয়ে দেখেই, পরবর্তীতে শহরের প্রায় সর্বত্র সমীক্ষা চালানো হবে। মঙ্গলবার কলকাতা পুরসভায় (KMC) টাউন ভেন্ডিং কমিটি, পুলিশ ও বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, কোনওভাবেই রাস্তায় বসে আর বিক্রিবাটা চলবে না। নির্দিষ্ট অংশে হকারদের দোকান চালাতে হবে।

চলতি মাসের ৭ থেকে ২০ তারিখ পর্যন্ত সমীক্ষা চলবে। প্রধানত তিনটি বিষয়ের উপর জোর দেওয়া হচ্ছে, ব্ল্যাক টপ কোনমতে অবরুদ্ধ করা যাবে না অর্থাৎ ফুটপাত লাগোয়া রাস্তা দখল করে বসা যাবে না, ফুটপাতের এক-তৃতীয়াংশ জায়গাতেই হকারদের বসতে হবে এবং হেরিটেজ এলাকায় হকারি করা যাবে না। এছাড়াও বলা হচ্ছে, ফুটপাতের যেসব দোকান বা স্টলের মুখ রাস্তার দিকে রয়েছে, তাদের মুখ রাস্তার উল্টো দিকে করতে হবে। কোন ফুটপাতে কত হকার বসেন, পুরনো তালিকা দেখে তা মিলিয়ে নেওয়া হবে। যারা নতুন হকার (Hawker) তাঁদের নাম, ঠিকানা নথিভুক্ত করা হবে।

বৈঠকে হকার পুনর্বাসনের বিষয়ে দায়িত্বপ্রাপ্ত মেয়র পারিষদ দেবাশিস কুমার, পুর-কমিশনার বিনোদ কুমার, সচিব হরিহরপ্রসাদ মণ্ডল, কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার শুভঙ্কর সিনহা সরকারসহ বিভিন্ন থানার ওসি এবং হকার নেতৃত্ব উপস্থিত ছিলেন। দেবাশিসবাবুর কথায়, ২০১৫ সালে হকারদের তালিকা বানানো হয়েছিল। তার ভিত্তিতেই সমীক্ষা শুরু হচ্ছে। ওই তালিকা অনুযায়ী, কলকাতায় প্রায় ৫৮ হাজার হকার আছেন। কারা হকারির কাজ ছেড়ে দিয়েছেন, নতুন করে কারা হকারি শুরু করেছেন, এখন কজন এই কাজ করছেন; সবকিছুর তথ্য পেতেই সমীক্ষা করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #KMC, #hawkers, #Hawker Survey

আরো দেখুন