দেশ বিভাগে ফিরে যান

শিক্ষায় গৈরিকীকরণ: যোগী রাজ্যে ছোটরা এবার শিখবে ‘এ ফর অর্জুন’, ‘বি ফর বলরাম’!

November 3, 2022 | < 1 min read

ছোট থেকেই শিশুদের মধ্যে দেশের ইতিহাস এবং পুরাণ সম্পর্কে সচেতনতা বিস্তার করতে হবে, তাই ছোটদের বইতে ইংরেজি বর্ণমালার ‘ভোলবদল’ করা হয়েছে যোগীরাজ্যে!


ছোটদের ইংরেজি অক্ষর চিনতে শেখার প্রথম ধাপ ‘এ ফর অ্যাপেল’, ‘বি ফর বল’। কিন্তু উত্তরপ্রদেশে সেই বহু পরিচিত বইয়ের ভাষা বদলে গিয়েছে। লখনউয়ের আমিনাবাদ ইন্টার কলেজে ছোটদের ইংরেজি অক্ষর চিনতে শেখার সেই চিরপ্রচলিত প্রথম ধাপ ‘এ ফর অ্যাপেল’, ‘বি ফর বল’-কে নাকচ করেছে। বদলে সেখানে এসেছে ‘এ’ ফর অর্জুন, ‘বি’ ফর বলরাম, ‘সি’ ফর চাণক্য। ডি-তে রয়েছেন ধ্রুব, ই-তে একলব্য, আই-তে ইন্দ্র এবং এইচে হনুমান। ইংরেজি বর্ণমালার ২৬টি অক্ষরই এভাবে পুরাণ কিংবা ভারতের ঐতিহাসিক কোনও চরিত্রের নামে চিহ্নিত করা হয়েছে। ছোটদের ইংরেজি অক্ষর চেনানোর জন্য সরাসরি হিন্দু পুরাণেরই দ্বারস্থ হয়েছে লখনউয়ের আমিনাবাদ ইন্টার কলেজ। পুরাণ ও ইতিহাসের চরিত্রগুলির শুধু নাম নয়, তাঁদের সম্পর্কে বর্ণনাও রয়েছে ছোটদের বইতে। স্কুলের তরফেই সেই তালিকা এবং বর্ণনা প্রস্তুত করা হয়েছে। লখনউয়ের এই স্কুলটি ১২৫ বছরের পুরনো।


হিন্দুরাজ্য প্রতিষ্ঠা নিয়ে বারেবারেই সরব হয়েছেন গেরুয়া শিবিরের অন্যতম প্রধান নেতা তথা উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। গেরুয়া শিবিরের তরফে ইতিমধ্যেই বিজেপি-শাসিত রাজ্যগুলিতে স্কুলপাঠ্য ইতিহাসের বিভিন্ন অংশ বদলে দেওয়ার উদ্যোগও নেওয়া হয়েছে। এবার যোগীরাজ্যেই ছোটদের বই ঘিরে এহেন উদ্যোগ নিয়ে প্রশ্ন উঠত শুরু হয়েছে বিভিন্ন মহলে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Education, #Uttar Pradesh, #yogi adityanath, #Saffronisation, #A for Arjun m

আরো দেখুন