দেশ বিভাগে ফিরে যান

মুদ্রাস্ফীতি নিয়ে RBI-এর আর্থিক নীতি কমিটির বৈঠক, জনসমক্ষে আসবে না রিপোর্ট

November 4, 2022 | < 1 min read

২০১৬ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে প্রথমবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) মুদ্রানীতি কমিটি বৃহস্পতিবার তিন ত্রৈমাসিকের জন্য তার মুদ্রাস্ফীতির লক্ষ্যমাত্রা পূরণ করতে ব্যর্থ হওয়ার জন্য সরকারের কাছে ব্যাঙ্কের প্রতিবেদন নিয়ে আলোচনা করার জন্য বৈঠক করল।

RBI তার সংক্ষিপ্ত বিজ্ঞপ্তিতে বলেছে, “রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) সরকারের কাছে পাঠানোর জন্য প্রতিবেদনটি নিয়ে আলোচনা ও খসড়া তৈরি করার জন্য ৩ নভেম্বর, ২০২২-এ আর্থিক নীতি কমিটির (MPC) একটি পৃথক বৈঠক অনুষ্ঠিত হয়েছিল,” । সেই বৈঠকে MPC-র ছয় সদস্যরা সবাই উপস্থিত ছিলেন, বলা হয়েছে বিবৃতিতে।

RBI এখনই সরকারের কাছে পাঠানো প্রতিবেদনের বিশদ বিবরণ প্রকাশ করবে না, বুধবার জানিয়ে দিয়েছিলেন RBI গভর্নর শক্তিকান্ত দাস।

কমিটিকে নির্দেশ দেওয়া হয়েছে মুদ্রাস্ফীতির হার ৪% লক্ষ্যমাত্রার উভয় দিকে ২ শতাংশ পয়েন্টের মধ্যে রাখতে। তিন ত্রৈমাসিকে তা কেন করা গেলোনা তার একটি ব্যাখ্যা সরকারকে প্রদানের সাথে সাথে ভবিষ্যতে কোন পথ নেওয়া হবে তা জানাতে।

জানুয়ারী থেকে খুচরা মূল্যস্ফীতি ৬% এর উপরে রয়ে গেছে এবং খাদ্যের দাম বেড়ে যাওয়ায় সেপ্টেম্বরে তা ৭.৪১%-এ পৌঁছেছে, যা পাঁচ মাসের মধ্যে সর্বোচ্চ।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Nirmala Sitharaman, #Reserve Bank of India, #RBI, #Shaktikanta Das, #mpc

আরো দেখুন