দেশ বিভাগে ফিরে যান

হিমাচল প্রদেশ জিততে BJP-কংগ্রেস উভয়েরই হাতিয়ার বাংলার সামাজিক প্রকল্প

November 7, 2022 | < 1 min read

হিমাচল প্রদেশে ভোটের দামামা বেজে গিয়েছে। আসরে নেমে পড়েছে সব রাজনৈতিক দল, একে একে ইস্তেহার প্রকাশ করছে বিজেপি, কংগ্রেস। শাসক, বিরোধী সব শিবিরেরই ভরসা ‘বাংলা মডেল’। বাংলার সামাজিক প্রকল্পকে হাতিয়ার করেই হিমাচলের ভোট জিততে চাইছে BJP-কংগ্রেস।

হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচনের আগে ইস্তেহার বিজেপি প্রতিশ্রুতি দিচ্ছে, তারা ক্ষমতায় ফিরলে স্কুলপড়ুয়া মেয়েদের বিনামূল্যে সাইকেল দেওয়া হবে। বিজেপি তরফে ঘোষণা করা হয়েছে, ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির স্কুলছাত্রীদের জন্য বিনামূল্যে সাইকেল দেওয়া হবে। প্রসঙ্গত, বাংলায় সরকারের তরফে সবুজ সাথী প্রকল্পের মাধ্যমে নবম থেকে একাদশ শ্রেণির পড়ুয়াদের বিনামূল্যে সাইকেল দেওয়া হয়। বাংলার এই সবুজসাথী প্রকল্প ইতিমধ্যেই একাধিক পুরস্কারে ভূষিত হয়েছে।

অন্যদিকে, শনিবার নির্বাচনী ইস্তেহার প্রকাশ করে কংগ্রেস। হাত শিবিরের প্রতিশ্রুতি, মহিলাদের জন্য প্রত্যেক মাসে দেড় হাজার টাকা করে অনুদান দেওয়া হবে। বলাইবাহুল্য, বাংলার লক্ষ্মীর ভাণ্ডারের ধাঁচেই মহিলাদের জন্য মাসিক ভাতা দেওয়ার কথা ঘোষণা করেছে কংগ্রেস।

স্পষ্টত, হিমাচল প্রদেশ জিততে দুই প্রতিপক্ষেরই ভরসা মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের সামাজিক প্রকল্প। উল্লেখ্য, এর আগে আম আদমি পার্টিকেও ভিন রাজ্যের নির্বাচনে বাংলার সামাজিক প্রকল্পের অনুকরণে প্রতিশ্রুতি দিতে দেখা গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Himachal Pradesh, #politics, #Bengal projects, #Himachal Pradesh assembly elections, #Congress

আরো দেখুন