উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

রাতের পাহাড়ে ছুটবে টয় ট্রেন, দার্জিলিং হিমালয়ান রেলওয়ের বিশেষ উদ্যোগ

November 8, 2022 | < 1 min read

দার্জিলিং নামটা শুনলেই আমাদের টয় ট্রেনের কথা মনে পড়ে। এবার সেই টয় ট্রেনকে কেন্দ্র করেই অভিনব উদ্যোগ নিচ্ছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে। এবার রাতেও পাহাড়ি পথে আলো জ্বালিয়ে ছুটবে টয় ট্রেন। দার্জিলিং হিমালয়ান রেলওয়ে আগামী ১২ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত ঘুম উইন্টার ফেস্টিবল আয়োজন করেছে। সে সময় রাতে টয় ট্রেন চলবে। দার্জিলিং স্টেশন থেকে ১০ কিলোমিটার দূরে ঘুম রেলস্টেশনে, আবার ঘুম থেকে দার্জিলিঙে ফিরবে ট্রেন। পর্যটকেরা এই প্রথমবারের জন্য রাতে টয় ট্রেনে চড়ার সুযোগ পেতে চলেছেন।

ডিএইচআর অধিকর্তা প্রিয়াংশু জানান, উৎসব চলাকালীন সপ্তাহের শেষ দিনগুলিতে নাইট জয়রাইড চালানো হবে। ইতিমধ্যেই এই নাইট জয়রাইডকে কেন্দ্র করে উন্মাদনা বাড়ছে। উল্লখ্য, ২০২১ সাল থেকে উৎসব শুরু হয়েছে। এবার দ্বিতীয় বছরে পড়ল দার্জিলিং হিমালয়ান রেলওয়ে। যদিও রাতের টয় ট্রেন প্রথম বারের জন্য চলবে। শীতের রাতে পাহাড়ি উৎসবের আকর্ষণ বাড়াতেই এমন ব্যবস্থা করা হয়েছে।

এতদিন পাহাড়়ের ছোট অংশে জয়রাইড চলেছে। দেশবিদেশের পর্যটকদের কাছে টয় ট্রেন আকর্ষণের অন্যতম প্রধান কারণ। নভেম্বরের মাঝামাঝি পাহাড়ে জাঁকিয়ে শীত পড়ে। ডিসেম্বর তা ক্রমশ বাড়তে থাকে। পাশাপাশি এই সময় বড়দিনের উৎসব ও ইংরেজি নববর্ষের উৎসব চলে। পর্যকদের ঢল নামে। সেই কারণে এই সময়কে বেছে নেওয়া হয়েছে। পর্যটন সংগঠনগুলিও রেলের এই নাইট টয় ট্রেন নিয়ে উৎসাহিত। তারা মনে করছেন, রাতের টয় ট্রেন পাহাড়ের পর্যটনের আকর্ষণ আরও বহু গুণে বাড়িয়ে দেবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Darjeeling Himalayan railway, #Darjeeling, #North Bengal, #Toy Train, #night service

আরো দেখুন