আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

টুইটারের পথেই গণছাঁটাই মেটা সংস্থায়, দুঃখ প্রকাশ জুকারবার্গের

November 9, 2022 | < 1 min read

আশঙ্কাই সত্যি হল। টুইটারের পর এবার গণছাঁটাইয়ের পথে পা বাড়ালেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। ফেসবুকের নিয়ন্ত্রক সংস্থা মেটা তাদের আরও এগারো হাজার কর্মীকে ছাঁটাই করতে চলেছে। বুধবার সংস্থার তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, মোট কর্মী সংখ্যার অন্তত তেরো শতাংশ হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছে। যা সংস্থার মোট কর্মী সংখ্যার ১৩ শতাংশ।

মেটার চিফ এক্সিকিউটিভ মার্ক জুকারবার্গ (বুধবার একটি ব্লগ পোস্টে দাবি করেন, সংস্থার উন্নতির জন্যই ঐতিহাসিক কর্মী ছাঁটাইয়ের পদক্ষেপ। বিশ্বজুড়ে গণছাঁটাইয়ের পর দুঃখ প্রকাশ করেন জুকারবার্গ।

মেটার একটি সূত্র মারফত জানা গিয়েছে, ‘মেটাভার্স’ প্রকল্পের জন্য ইতিমধ্যেই বিপুল টাকা বিনিয়োগ করা হলেও, এখনও পর্যন্ত লাভের ঘরে কিছুই আসেনি। প্রসঙ্গত, ‘মেটাভার্স’ হল এমন একটি কাল্পনিক ভার্চুয়াল ব্যবস্থা, যেখানে মানুষ ঘরে বসেই যেমন খুশি কল্পনা করে সেগুলির উপস্থিতি অনুভব করতে পারবে। মেটাভার্স প্রকল্প কাঙ্ক্ষিত সাফল্য না পাওয়ায় ২০০৪ সালের পর এই প্রথম বড়সড় আর্থিক লোকসানের মুখ দেখেছে সংস্থা।

কানাঘুষো চলছিল, ২৮ বছরের মেটার ইতিহাসে সবচেয়ে বড় ছাঁটাইয়ের সাক্ষী হতে চলেছে সিলিকন ভ্যালির এই সংস্থা। এর পরেই বুধবারের ঘোষণা। বিশ্বের বিভিন্ন প্রান্তে কর্মরত ১১ হাজার কর্মী ছাঁটাইয়ে কথা জানায় মেটা। বিশ্বজুড়ে মেটার বিভিন্ন প্ল্যাটফর্মে কর্মী ছিলেন ৮৭ হাজার। এক বছরে কর্মী সংখ্যা বাড়ে ২৮ শতাংশ। চলতি সপ্তাহে সংস্থার কর্মীদের প্রতিটি দিন অফিসে হাজির থাকতে নির্দেশ দেওয়া হয়েছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mark Zuckerberg, #Meta, #LayOffs, #Facebook

আরো দেখুন