খেলা বিভাগে ফিরে যান

কিউয়িদের হারিয়ে ফাইনালে বাবররা, পাকিস্তান যেন T-20 WorldCup-এর ফিনিক্স

November 9, 2022 | 2 min read

ছবি সৌজন্যে: ICC

কিউয়িদের হারিয়ে ফাইনালে পাকিস্তান। ঠিক যেন কোনও রূপকথা। বাদ পড়তে বসা একটি টিম, সকলকে অবাক করে মেলবোর্নে রবিবারের মহারণে নামতে চলেছে। আজ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল পাকিস্তান নিউজিল্যান্ড। গ্ৰুপ-১ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে গিয়েছে নিউজিল্যান্ড। অন্যদিকে, ডাচরা দক্ষিণ আফ্রিকাকে হারাতেই টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপের শেষ চারের রাস্তা খুলেছিল পাকিস্তানের জন্য। এদিন টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। দাপুটে বোলিংয়ের সুবাদে পাক বোলারা নিউজিল্যান্ডকে ১৫২ রানের মধ্যে বেঁধে রাখে। জবাবে ব্যাট করতে নেমে সহজেই প্রয়োজনীয় রান তুলে নেয় পাকিস্তান।

পাকিস্তানের বোলারদের দুরন্ত পারফরম্যান্সে প্রথম থেকেই ধাক্কা খেতে শুরু করে আই উইলিয়ামসনরা। ৫০ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিলেন কিউয়িরা। তবুও পাকিস্তানের বিরুদ্ধে লড়াই করার মতো রান তুলল নিউজিল্যান্ড। ৪২ বলে ৪৬ রানের লড়াকু ইনিংস খেললেন উইলিয়ামসন। হাফসেঞ্চুরি করেন ডারিল মিচেল। প্রথমে ব্যাট করে নিউজিল্যান্ডের রান ১৫২/৪। জয়ের জন্যে পাকিস্তানের সামনে ১৫৩ রানের লক্ষ্য রাখে নিউজিল্যান্ড।

কিউয়িদের ইনিংসের শুরুতেই শাহিন আফ্রিদির বলে ফেরেন অ্যালেন। ষষ্ঠ ওভারে শাদাব খানের থ্রোয়ে ২১ রান ফিরে যান কনওয়ে। অষ্টম ওভারে নাওয়াজের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান ফিলিপস। উইলিয়ামসনকে ফেরান শাহিন আফ্রিদি। এদিন শাহিন অফ্রিদি দুই উইকেট পেয়েছেন।

প্রথম ওভারেই বাবরের উইকেট পেতে পারত কিউয়িরা, কিন্তু নিউজিল্যান্ডের উইকেট রক্ষক কনওয়ে বাবরের ক্যাচ ফেলে দেন। রিজওয়ান ও বাবর, দুই পাক ওপেনার সংহার মূর্তি ধারণ করেন। পাঁচ ওভার থেকে পাকিস্তানের স্কোর হয় বিনা উইকেটে ৪৭। ১০ ওভার শেষে পাকিস্তানের স্কোর হয় বিনা উইকেটে ৮৭। ৩৮ বলে হাফসেঞ্চুরি করে পাক অধিনায়ক বাবর। গোটা ওয়ার্ল্ড কাপ তাঁর ব্যাটে রান না এলেও সেমিফাইনালে জ্বলে উঠলেন বাবর। ব্যাক্তিগত ৫৩ রানে বোল্টের বলে ফেরেন পাক অধিনায়ক বাবর। সাতটি চারে সাজানো ছিল পাক অধিনায়কের ইনিংস। ৩৬ বলে অর্ধ শতরান পূর্ণ করেন রিজওয়ান। ১৭তম ওভারে বোল্টের বলে ফেরেন রিজওয়ান। স্যান্টানারের বলে ব্যক্তিগত ৩০ রানে ফেরেন মহম্মদ হ্যারিস। পাঁচ বল বাকি থাকতেই জয়ের জন্যে নির্ধারিত রান তুলে নেয় পাকিস্তান। সাত উইকেটে জয়ী হয় পাকিস্তান।

TwitterFacebookWhatsAppEmailShare

#pakistan, #newzealand, #T 20 Series, #ICC T-20 World Cup

আরো দেখুন