দেশ বিভাগে ফিরে যান

বকলমে সমস্ত চ্যানেলকে দিয়ে কেন্দ্রের স্তুতি করাতে চায় BJP? জারি নির্দেশিকা

November 11, 2022 | < 1 min read

এবার থেকে টেলিভিশন চ্যানেলে জাতীয়স্বার্থ ও জনস্বার্থমূলক অনুষ্ঠান সম্প্রচার করা বাধ্যতামূলক করছে মোদী সরকার। ইতিমধ্যেই মোদীর মন্ত্রীসভায় ‘গাইডলাইনস ফর আপলিঙ্কিং অ্যান্ড ডাউনলিঙ্কিং অফ টেলিভিশন চ্যানেলস ইন ইন্ডিয়া, ২০২২’ অনুমোদন পেয়ে গিয়েছে। নির্দেশিকা ৯ নভেম্বর থেকেই কার্যকর করা হলেও, চ্যানেলগুলিকে প্রস্তুতির জন্যে আরও কিছুটা সময় দিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রক। কেউ কেউ বলছেন, চ্যানেলে চ্যানেলে কেন্দ্র তথা মোদী প্রচার ও স্তুতি করতে চাইছে বিজেপি সরকার। একদলের বক্তব্য, ঘুরপথে নিজেদের প্রচার করতেই নাকি এমন পথ বাতলেছে মোদী সরকার। সেই সঙ্গে চ্যানেলগুলির উপর অলিখিত নিয়ন্ত্রণও কায়েম করতে চায় মোদী সরকার।

নির্দেশিকায় বলা হয়েছে, চ্যানেলগুলিকে প্রতিদিন অন্তত ৩০ মিনিটের জন্যে জাতীয় স্বার্থে বা জনপরিষেবামূলক প্রচার চালাতে হবে। ৮টি থিমও নির্বাচন করে দিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রক। সেগুলি হল-
১) শিক্ষা ও স্বাক্ষরতার প্রসার
২) কৃষি এবং গ্রামোন্নয়ন
৩) স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ
৪) বিজ্ঞান-প্রযুক্তি
৫) নারী কল্যাণ
৬) সমাজের দুর্বল শ্রেণি মানুষের বিষয় কল্যাণমূলক অনুষ্ঠান
৭) পরিবেশ রক্ষা এবং সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষা বিষয়ক
৮) জাতীয় সংহতি

তথ্য ও সম্প্রচার মন্ত্রক জানাচ্ছে, ব্রডকাস্টার এবং অন্যান্য অংশীদারদের সঙ্গে কথা বলে খুব শীঘ্রই টাইম স্লট এবং কবে থেকে সম্প্রচার করতে হবে, তা জানানো হবে। তবে কোন ধরনের চ্যানেল এই জাতীয় প্রচার বাদ থাকবে, তাও শীঘ্রই ঘোষণা করা হবে। এবার থেকে আপলিঙ্কিং ও ডাউনলিঙ্কিংয়ের অনুমোদনের জন্যে স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে আবেদন করতে হবে।​​ তারা আরও জানাচ্ছে, সব চ্যানেলগুলির উপরেই মন্ত্রক নজরদারি চালাবে। যারা নির্দেশিকা মানবে না, তাদের কাছে জবাবদিহি চাওয়া হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Guidelines, #union govt, #Modi Cabinet, #Satellite tv channels, #bjp

আরো দেখুন