দেশ বিভাগে ফিরে যান

‘ড্রাই স্টেট’ গুজরাতে ভোটের বাজারে মদের ফোয়ারা!

November 12, 2022 | 2 min read

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিজের হাতে তৈরি গুজরাত মদের ফোয়ারায় ভাসছে! খাতায় কলমে ‘ড্রাই স্টেট’ অর্থাৎ মদহীন রাজ্য গুজরাতে মাত্র ন’দিনে উদ্ধার হয়েছে প্রায় ১ লক্ষ ১০ হাজার লিটার মদ। সঙ্গে ড্রাগস, কালো টাকা, সোনাদানা তো রয়েছেই। সব মিলিয়ে বাজেয়াপ্ত প্রায় ৭২ কোটি টাকার বেআইনি সামগ্রী।


গুজরাতে নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণা হয়েছে গত ৩ নভেম্বর। তারপর এত অল্প দিনেই এই বিপুল পরিমাণ বেআইনি সামগ্রী ধরা পড়ার বিষয়টিতে বিস্মিত নির্বাচন কমিশন। ২০১৭ সালের গোটা ভোট পর্বে গুজরাতে বাজেয়াপ্ত হয়েছিল ২৭ কোটি ২১ লক্ষ টাকা মূল্যের নগদ, বেআইনি মদ, মূল্যবান সোনাদানা, ড্রাগস। আর এবার? মাত্র ন’দিনেই তা প্রায় আড়াই গুণ বেড়ে দাঁড়িয়েছে মোট ৭১ কোটি ৮৮ লক্ষ টাকায়।


কয়েকদিন আগে নির্বাচনী প্রচারে নরেন্দ্র মোদী বুক ফুলিয়ে বলেছিলেন, ‘এই গুজরাত বানিয়েছি আমি।’ শুনে হাততালির ঝড় থামতে চাইছিল না। কিন্তু তাঁর বানানো রাজ্যে ভোটের আগে যে পরিমাণ নগদ, বেআইনি মদ, মাদক ধরা পড়েছে, তাতে চক্ষু চড়কগাছ নির্বাচন কমিশনের।


গান্ধী-রাজ্য গুজরাতে মদ তৈরি ও বিক্রি সম্পূর্ণ নিষিদ্ধ। অথচ সেখানেই ১ লক্ষ ৯ হাজার ১৮৯ লিটার বেআইনি মদ ধরা পড়েছে, যার আর্থিক মূল্য তিন কোটি ৮৬ লক্ষ টাকা। ৯৪ লক্ষ টাকার বেআইনি ড্রাগের পাশাপাশি ১ কোটি ৮৬ লক্ষ টাকার সোনাদানার মতো মূল্যবান ধাতু বাজেয়াপ্ত হয়েছে।

উল্লেখযোগ্য বিষয় হল, স্বয়ং নরেন্দ্র মোদী ‘রেউড়ি’ তথা দান খয়রাতির খোঁচা দেন বিরোধীদের। সেখানে তাঁর নিজের রাজ্যে ৬৪ কোটি ৫৬ লক্ষ টাকার সেই ‘ফ্রিবিজ’ বা খয়রাতির সামগ্রী ধরা পড়েছে। গ্রেপ্তার করা হয়েছে দুজনকে।


আর এক বিজেপি শাসিত রাজ্য হিমাচল প্রদেশেও একইরকম চিত্র। আজ শনিবার সেখানে ভোট। ফল প্রকাশ ৮ ডিসেম্বর। গতবার (২০১৭ সালে) এখানে ভোট পর্বে বাজেয়াপ্ত হয়েছিল মাত্র ৯ কোটি ৩ লক্ষ টাকা মূল্যের বেআইনি সামগ্রী। এবার? সব মিলিয়ে ৫০ কোটি ২৮ লক্ষ টাকা মূল্যের সামগ্রী বাজেয়াপ্ত। অর্থাৎ গতবারের চেয়ে বেড়েছে সাড়ে ৫ গুণ।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #liquor, #gujarat, #Election, #Narendra Modi

আরো দেখুন