আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

রুশ মিসাইল উড়ে গিয়ে পড়ল পোল্যান্ডে, মৃত দুই, জবাব দিতে প্রস্তুত হচ্ছে ন্যাটো

November 16, 2022 | < 1 min read

ইউক্রেনে মিসাইল হামলা চালাচ্ছে রাশিয়া। এরই মধ্যে ইউক্রেনের দিকে তাক করে ছোড়া রুশ মিসাইল উড়ে গিয়ে পড়ল পোল্যান্ডে। প্রাণ হারিয়েছেন পোল্যান্ডের দুই নাগরিক। যা নিয়ে বিশ্ব কূটনৈতিক মহলে তীব্র চাপানউতোর সৃষ্টি হয়েছে। আকস্মিক এই হামলায় নড়েচড়ে বসেছে পোল্যান্ড সরকারও। ইতিমধ্যেই তারা জরুরি বৈঠক ডেকেছে বলে জানা গিয়েছে। জি-২০ বৈঠকের মাঝে এই ঘটনায় বিবৃতি দিয়েছে আমেরিকাও।

পোল্যান্ড ন্যাটোর সহযোগী দেশ। ফলে পোল্যান্ডের উপর এই রুশ হামলার জবাব দিতে জুরুরি বৈঠক ডেকেছে ন্যাটো। পোল্যান্ড সরকারের মুখপাত্র পায়োটর মুলার বলেছেন, রাশিয়া দুটি দূরপাল্লার মিসাইল হামলা করেছে। সে দুটি উড়ে এসে পোল্যান্ডে পড়েছে। এ দেশের দু’জনের প্রাণ গেছে। আর চুপ করে বসে থাকা যাবে না। রাশিয়াকে ঠেকাতে সবরকম ব্যবস্থা নেবে সরকার। দেশের সেনাবাহিনীকে প্রস্তুত রাখা হচ্ছে।

এক দিকে জি-২০-র শীর্ষ সম্মেলনে উপস্থিত রাষ্ট্রনেতাদের সামনে আজ যুদ্ধ শেষের বার্তা দিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। তার কিছু ক্ষণের মধ্যেই পর পর বিস্ফোরণে কেঁপে উঠেছে ইউক্রেনের সীমান্ত। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পোলান্ডে নিহত দুই নাগরিকের জন্য দুঃখপ্রকাশ করেছেন। সব মিলিয়ে সরগরম পরিস্থিতি। তবে সাধারণ মানুষকে শান্ত হতে আবেদন করেছে পোল্যান্ড সরকার। অন্য দিকে, রাশিয়ার তরফে এখনও পর্যন্ত কোনও বিবৃতি মেলেনি।

রুশ হামলা নিয়ে ইতিমধ্যেই পোল্যান্ড সরকারের সঙ্গে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গের সঙ্গেও কথা বলেছে হোয়াইট হাউস। প্রয়োজনে রাশিয়ার বিরুদ্ধে রুখে দাঁড়াবে ন্যাটো। সবরকমভাবে সমর্থন করবে আমেরিকা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Poland, #russia, #Missile

আরো দেখুন