আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে আবারও প্রতিদ্বন্দ্বিতা করবেন ডোনাল্ড ট্রাম্প

November 17, 2022 | < 1 min read

২০২৪ সালের আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে আবারও প্রতিদ্বন্দ্বিতা করার কথা ঘোষণা করছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ড ডোনাল্ড ট্রাম্প।

এটি হবে প্রেসিডেন্ট পদের জন্য ডোনাল্ড ট্রাম্পের তৃতীয় দফার চেষ্টা। মার্কিন কংগ্রেসের অন্তর্বর্তী নির্বাচনে রিপাব্লিকানদের আশানরূপ ফল না হওয়ায় ফ্লোরিডার মার-আ-লাগো এস্টেটে আগামী নির্বাচনে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করার ইচ্ছে প্রকাশ করেন ডোনাল্ড ট্রাম্প।

২০২৪ সালে আমেরিকার ৪৭তম প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা। বুধবার ট্রাম্প শিবিরের তরফে প্রতিদ্বন্দ্বিতার জন্য প্রয়োজনীয় প্রাথমিক নথিপত্র পেশ করা হয়েছে বলেও জানা গিয়েছে। ট্রাম্প বুধবার রাতে ফ্লোরিডায় তাঁর প্রাসাদ মার-এ-লাগোর বলরুমে সমর্থক ও শুভানুধ্যায়ীদের সঙ্গে দেখা করেন। টেলিভিশনের লাইভ সম্প্রচারে প্রাক্তন প্রেসিডেন্টকে শতাধিক সমর্থকের উপস্থিতেতে অসংখ্য ঝাড়বাতি ও আমেরিকান পতাকায় সজ্জিত একটি বলরুমে ভাষণ দিতে দেখা যায়। সেখানে সমর্থকদের উল্লাসধ্বনির মধ্যে ট্রাম্পকে বলতে শোনা যায়, ‘আমেরিকাকে আবার মহান দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে আমি আজ নিজেকে (পরবর্তী) প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে ঘোষণা করছি।’

২০১৬ সালে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনকে হাড্ডাহাড্ডি লড়াইয়ে হারিয়ে হোয়াইট হাউসের দখল নিয়েছিলেন ট্রাম্প। পরের বছরের জানুয়ারিতে আমেরিকার ৪৫তম প্রেসিডেন্ট হিসাবে শপথগ্রহণ করেন তিনি। এর পর ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডো বাইডেনের কাছে হেরে যান।

TwitterFacebookWhatsAppEmailShare

#Donald Trump, #USA

আরো দেখুন