খেলা বিভাগে ফিরে যান

ভারতীয় ক্রিকেটে বিরল ঘটনা, পুরো নির্বাচক কমিটির চাকরি গেল, ভাগ্য ঝুলে রোহিতের

November 19, 2022 | 2 min read

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের ব্যর্থতার জেরে প্রধান নির্বাচক চেতন শর্মা-সহ গোটা দলকে সরিয়ে দেওয়া হয়েছে। ভারতীয় ক্রিকেটে এই ঘটনা বিরল বলেই মত অনেকের। অতীতে অনেক সময়ে নির্বাচকদের কাউকে কাউকে হঠাৎ সরিয়ে দেওয়ার নজির রয়েছে। কিন্তু এভাবে গোটা কমিটিকে বাদ দিয়ে দেওয়া কয়েক দশকে ঘটেনি।


নির্বাচক প্রধান হিসাবে চেতন শর্মার কাজ পছন্দ না হওয়ার একাধিক কারণ বোর্ড কর্তারা দেখাচ্ছেন। বলা হচ্ছে, ক্রিকেটারদের সঠিকভাবে ম্যানেজ করতে পারেননি তিনি। বহু ক্রিকেটার তাঁর আমলে জাতীয় দলে সুযোগ পেয়েছেন ঠিকই। কিন্তু এদের বেশিরভাগই নিয়মিত সুযোগ না পাওয়ায় নিজেদের জায়গা পাকা করে উঠতে পারেননি। বড্ড বেশি পরীক্ষা-নিরীক্ষার ফলে ভারতীয় দলে এখন অধিক সন্ন্যাসীতে গাজন নষ্টের সমস্যা। বার বার ক্রিকেটারদের চোট, কাউকে বাদ দেওয়া হলে তাঁকে নিয়ে অস্পষ্টতা, ইত্যাদি বহু অভিযোগ রয়েছে চেতনের বিরুদ্ধে। সেকারণেই চেতনকে ছেঁটে ফেলার কথা ভাবা হয়েছে বলে দাবি সূত্রের।

বিসিসিআই থেকে সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিদায়ের পরই ভারতীয় দলের নির্বাচকপ্রধান চেতন শর্মার ভবিষ্যৎ নিয়ে বড়সড় প্রশ্ন উঠে গিয়েছিল। বিশ্বকাপে ভারতীয় দলের ব্যর্থতার পর চেতনের বিদায় একপ্রকার নিশ্চিত হয়ে গিয়েছিল। শুক্রবার বিসিসিআই সেই জল্পনাতেই সিলমোহর দিল।


নয়া কমিটির জন্য যোগ্যতার মানদণ্ডও ঠিক করে দিয়েছে বোর্ড। নির্বাচক কমিটির সদস্য হতে গেলে ভারতের হয়ে কমপক্ষে ৭ টি টেস্ট ম্যাচ খেলা সিনিয়র ক্রিকেটারই আবেদন করতে পারবেন। যদি তা নয় তবে ৩০ টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন এমন ক্রিকেটারদের সুযোগ রয়েছে কমিটির সদস্য হওয়ার। তা ছাড়াও যেসব প্রাক্তন ক্রিকেটার অন্তত ১০টি আন্তর্জাতিক একদিনের ম্যাচ ও ২০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন তাঁরাও আবেদন জানাতে পারবেন।

অন্যদিকে রোহিত শর্মার ভাগ্যও নির্ভর করছে নতুন নির্বাচক কমিটির উপর। মনে করা হচ্ছে টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হতে পারে রোহিত শর্মাকে। বিসিসিআই সূত্রে খবর, নতুন কমিটির প্রথম কাজ হবে তিনটি ফরম্যাটের অধিনায়ক নির্বাচন করা। তা থেকেই মনে করা হচ্ছে, দু’জন আলাদা অধিনায়কের পথে হাঁটতে পারে বোর্ড। টেস্ট ও এক দিনের অধিনায়ক থেকে যাবেন রোহিত। কিন্তু টি-টোয়েন্টির অধিনায়ক হিসাবে তাঁর জায়গায় বসতে পারেন হার্দিক পান্ডিয়া।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Cricket, #BCCI, #National selectors, #Dismissal

আরো দেখুন