আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

প্রথমবার প্রকাশ্যে উত্তর কোরিয়ার একনায়ক কিম জং-উন-এর কন্যা

November 19, 2022 | 1 min read

উত্তর কোরিয়ার একনায়ক নেতা কিম জং-উন তার যুবতী কন্যার সাথে প্রথমবারের মতো জনসমক্ষে উপস্থিত হয়ে তার অস্তিত্ব নিয়ে এতদিনের দীর্ঘ গুজবে দাড়ি টানলেন।

কিম চু-এ শুক্রবার তার বাবার সঙ্গে উত্তর কোরিয়ার বৃহত্তম আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পরিদর্শনে যোগ দেয়। ছবিতে তারা হাতে হাত রেখে দাঁড়িয়েছিল।

উত্তর কোরিয়ার একনায়ক নেতা কিম জং-উন বিশ্বের অন্যতম গোপন রাষ্ট্রের নেতৃত্ব দেন এবং তার ব্যক্তিগত জীবন সম্পর্কে খুব কমই জানা যায়।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ দ্বারা বেশ কয়েকটি ছবি প্রকাশ করা হয়েছে, যেখানে তারা দুজনকে হাত ধরাধরি করে দেখা যাচ্ছে যখন তারা চ্যাট করছে, কর্মকর্তাদের সাথে কথা বলছে, ক্ষেপণাস্ত্র পরিদর্শন করছে এবং একটি ভিউয়িং ডেক থেকে উৎক্ষেপণ দেখছে।

ওয়াশিংটন ডিসির স্টিমসন সেন্টারের উত্তর কোরিয়া বিশেষজ্ঞ মাইকেল ম্যাডেন বলেছেন, চু-এর জনসাধারণের উপস্থিতি তাৎপর্যপূর্ণ।

সেপ্টেম্বরে, উত্তর কোরিয়ার বেশ কয়েকজন বিশেষজ্ঞ রিপোর্ট করেছেন যে কিম চু-একে দেশটির জাতীয় দিবস উদযাপনে একটি ভিডিওতে দেখানো হয়েছিল। কিন্তু এটি ছিল জল্পনা, এবং উত্তর কোরিয়ার নেতৃত্ব নিশ্চিত করেনি যে এটি প্রকৃতপক্ষে নেতার কন্যা।

২০১৩ সালে অবসরপ্রাপ্ত আমেরিকান বাস্কেটবল তারকা ডেনিস রডম্যান উত্তর কোরিয়ায় একটি বিতর্কিত সফর করার পরে চু-এর অস্তিত্বের কথা প্রথমবারের মতো উল্লেখ করা হয়েছিল।

মিঃ রডম্যান বলেছেন যে তিনি মিঃ কিমের পরিবারের সাথে সময় কাটিয়েছেন, সমুদ্রের ধারে আরাম করেছেন এবং “তাদের বাচ্চা চু-একে কোলে নিয়েছেন”।

বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে মিঃ কিমের তিনটি সন্তান থাকতে পারে – দুটি মেয়ে এবং একটি ছেলে, যার মধ্যে চু-এই সবচেয়ে বড়। তবে নেতা তার পরিবার সম্পর্কে অত্যন্ত গোপনীয় – এমনকি তার স্ত্রী রি সোল-জুকে এই জুটির বিয়ের কিছু সময় পর্যন্ত গোপন রাখা হয়েছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#North Korea, #Kim Jong-un, #Daughter

আরো দেখুন