আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

কাতারে বিয়ার বিক্রিতে বিধিনিষেধ “আমাদের নিয়ন্ত্রণের বাইরে”, জানাল Budweiser

November 19, 2022 | 2 min read

ছবি সৌজন্যে: AP

আগামীকাল রবিবার দ্য গ্রেটেস্ট শো অন আর্থ- বিশ্বকাপ ফুটবলের উদ্বোধন। এদিকে বিপুল সংখ্যক ফুটবল ভক্তকে হতাশ করে, শুক্রবার, ফুটবল বিশ্বকাপ শুরু হওয়ার মাত্র ২ দিন আগে, আয়োজক দেশ কাতার বিশ্বকাপ স্টেডিয়ামগুলিতে বিয়ার বিক্রি নিষিদ্ধ করার হঠকারী সিদ্ধান্ত নিয়েছে। এটি বিশ্বকাপ বিয়ার স্পনসর Budweiser-এর জন্য একটি উল্লেখযোগ্য ধাক্কা হিসাবে এসেছে এবং FIFA-র এই টুর্নামেন্টে কতটা নিয়ন্ত্রণ আছে তা নিয়ে প্রশ্ন উঠেছে।

স্টেডিয়ামগুলিতে বিয়ার বিক্রি করা যাবে না, ফিফা এবং আয়োজক দেশের এই ঘোষণার পরে আমেরিকান বিয়ার প্রস্তুতকারক সংস্থা Budweiser শুক্রবার দাবি করেছেন যে বিশ্বকাপের ম্যাচগুলিতে বিধিনিষেধ “আমাদের নিয়ন্ত্রণের বাইরে”।

AB InBev-এর মালিকানাধীন বিশ্বকাপের স্পন্সর Budweiser আটটি স্টেডিয়ামের চারপাশের টিকিটযুক্ত এলাকায় প্রতিটি খেলার তিন ঘন্টা আগে এবং এক ঘন্টা পরে অ্যালকোহলযুক্ত পানীয়ের একমাত্র বিক্রেতা ছিলেন।

বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠানটি শুধু ক্রীড়া প্রতিযোগিতা নয়, মাসব্যাপী পার্টিও। ইংল্যান্ডের ফুটবল সাপোর্টার্স অ্যাসোসিয়েশন বলেছে যে এই সিদ্ধান্ত কাতারের “আবাসন, পরিবহন বা সাংস্কৃতিক বিষয়ে” দর্শনার্থীদের কাছে তার প্রতিশ্রুতি পূরণ করার ক্ষমতা নিয়ে উদ্বেগ বাড়ায়।

কয়েক বছর ধরে, কাতারের টুর্নামেন্টের আয়োজকরা বলে আসছেন যে টুর্নামেন্টে অ্যালকোহল ভক্তদের জন্য কোনোরকম অসুবিধা হবে না। তারপর প্রতিযোগিতার ২ দিন আগে কাতারের এরকম সিদ্ধান্ত ধন্ধে ফেলেছে অনেককেই। “কিছু সমর্থক ম্যাচে বিয়ার পছন্দ করেন, এবং কেউ কেউ করেন না, তবে আসল সমস্যাটি হল শেষ মুহূর্তের ইউ-টার্ন যা একটি বিস্তৃত সমস্যার কথা বলে — সমর্থকদের প্রতি আয়োজক কমিটির কাছ থেকে যোগাযোগ এবং স্পষ্টতার সম্পূর্ণ অভাব, ” ফুটবল সাপোর্টার্স অ্যাসোসিয়েশন টুইটারে একটি বিবৃতিতে বলেছে।

১৯৮৬ সাল থেকে, যে বছর মেক্সিকোতে বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল, বাডওয়েজার বিশ্বকাপের স্পনসর ছিলেন। ৭০ টিরও বেশি বাজারে এবং ১.২ মিলিয়ন বার, রেস্তোরাঁ এবং খুচরা অবস্থানে Budweiser এবং অন্যান্য ব্র্যান্ডের জন্য ক্রিয়াকলাপ সহ, এটি ২০২২ এর জন্য তার সর্বকালের বৃহত্তম প্রচারাভিযান চালু করেছে।

বিশ্বকাপের সময় সাধারণত বিয়ারের ব্যবহার বেড়ে যায়, এবং স্টেলা আর্টোইস এবং করোনা উৎপাদনকারী বেলজিয়ান কোম্পানি স্পষ্টতই স্পনসর হতে যে মিলিয়ন ডলার খরচ করে তা থেকে অর্থ উপার্জন করতে চায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Beer, #Qatar World Cup 2022, #Fifa Qatar world cup 2022, #Budweiser, #Beer Ban

আরো দেখুন