খেলা বিভাগে ফিরে যান

কেরল থেকে চেলসি, এবার কাতার বিশ্বকাপে বেলজিয়ামের খেলোয়াড়দের দায়িত্বে বিনয়

November 20, 2022 | < 1 min read

আজ থেকে শুরু হচ্ছে বিশ্বকাপ, মরুদেশের বিশ্বকাপে ভারত না থাকলেও; থাকবেন এক ভারতীয়। কে তিনি? তিনি বিনয় মেনন। পেশায় তিনি ওয়েলনেস ট্রেনার।​​ কাতার বিশ্বকাপে বেলজিয়ামের খেলোয়াড়দের শারীরিক ও মানসিকভাবে সুস্থ রাখার কারিগর তিনি।

কেরল থেকে চেলসি, বিনয়ের যাত্রাপথ স্বপ্ন উড়ানের চেয়ে কম নয়। কেরলের চেরাই গ্রামের বিনয় ছোট থেকেই খেলাধুলোর প্রতি আগ্রহী ছিল। ফুটবলার হবেন ভেবেছিলেন। পণ্ডিচেরি বিশ্ববিদ্যালয়ের থেকে ফিজিক্যাল এডুকেশনে স্নাতকোত্তর ও এমফিলের পর, শরীরচর্চার প্রশিক্ষণ দেওয়া শুরু করেন বিনয়। দক্ষিণ ভারতের কয়েকটি রিসর্টে প্রাইভেট ট্রেনারের কাজ করেছেন তিনি। এরপরই
চেলসির দায়িত্ব পেলেন। ইপিএলই, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ এবং সুপার কাপে চেলসির খেলোয়াড়দের সঙ্গে কাজ করলেন। ২০১২ ও ২০২১সালে চেলসির চ্যাম্পিয়ন্স লিগ জয়ী দলের অবিচ্ছেদ্য অঙ্গ ছিলেন তিনি। খেলোয়াড়দের তরতাজা রাখতে ওস্তাদ তিনি।

কাতার বিশ্বকাপে বেলজিয়াম স্কোয়াডে খেলোয়াড়দের দায়িত্ব সামলাচ্ছেন বিনয়। চেলসিতে খেলার সময় রোমেলা, থিবো কোর্তোয়া, হ্যাজার্ডরা বিনয়ের অধীনেই ট্রেনিং করেছেন। ফলে, কাজটা সহজ হয়েছে তাঁর। ফুটবল কেবল শারীরিক দক্ষতার খেলাই নয়, স্নায়ুর যুদ্ধও বটে। তাই সাম্প্রতিক সময়ে ফুটবলারদের মানসিক স্বাস্থ্য নিয়ে ভাবছে টিম ম্যানেজমেন্টরা। ময়দানের মানসিক চাপ সামলে ফুটবলাররা যাতে তিনকাঠির লড়াইয়ে প্রাণ ঢেলে দিতে পারেন, তা’ই নিশ্চিত করেন বিনয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#belgium, #Vinay Menon

আরো দেখুন