রাজ্য বিভাগে ফিরে যান

অগ্রহায়ণ মানেই বিয়ের মরশুম, বিয়েকে কেন্দ্র করেই চাঙ্গা বাজার

November 22, 2022 | < 1 min read

অগ্রহায়ণ পড়ে গিয়েছে, অগ্রহায়ণ মাস মানেই বাংলাজুড়ে বিয়ের মরশুম (Marriage season)। ইতিমধ্যেই পাড়ায় পাড়ায় বিয়ে শুরু হয়ে গিয়েছে। হালকা শীতের আমেজে চার হাত এক করার পালা চলছে। বিয়েকে কেন্দ্র করে চাঙ্গা হচ্ছে বাজার (Market)। গয়না ব্যবসায়ী থেকে শুরু করে ফুলবিক্রেতা, বিউটিশিয়ান, সবার ব্যবসাই বাড়ছে। ডেকরেটর-কেটারিং, অনুষ্ঠান বাড়ি ব্যাঙ্কোয়েটের চাহিদা দেদার। অনুষ্ঠানবাড়ি পাওয়াই এখন দায়। বিবাহ কেন্দ্রিক কেনাবেচা বাড়ায় সর্বত্র এখন খুশির হাওয়া।

সোনার দাম কখনও কমছে, কখনও বাড়ছে, কিন্তু স্বর্ণালঙ্কারের বাজার তুঙ্গে। শোনা যাচ্ছে, চলতি মরশুমে গতবারের তুলনায় প্রায় ৪৪ শতাংশ গয়না বিক্রি বেড়েছে। ডেকরেটর ও কেটারিংয়ের ক্ষেত্রে ৩১ শতাংশ চাহিদা বৃদ্ধি পেয়েছে। বড় শহরগুলির তুলনায় ছোট শহরগুলিতে তুঙ্গে উঠেছে চাহিদা। ব্যাঙ্কোয়েটের চাহিদা সবচেয়ে বেশি। মহানগরের পাশাপাশি ছোট শহরগুলিতেও ছবিটা এক। ব্যাঙ্কোয়েট ভাড়া নেওয়ার চাহিদা ৬৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ছোট শহরের ক্ষেত্রে ৮৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে, ব্যাঙ্কোয়েটের চাহিদা।

ওয়েডিং ফটোগ্রাফারদের চাহিদাও রীতিমতো তুঙ্গে। প্রি-ওয়েডিং ফটো শ্যুট থেকে শুরু করে বিয়ের অনুষ্ঠানের প্রতি মুহূর্তকে লেন্সবন্দি করতে আগ্রহী তরুণ প্রজন্ম। চিত্রগ্রাহকদের কাজও আসছে দেদার। বড় শহরের পাশাপাশি ছোট শহরগুলিতেও ছবি তোলার চাহিদা বেড়েছে। বিয়ে মানেই খাওয়া দাওয়া। কেটারিংয়ের ব্যবসা বেড়েছে প্রায় ৩১ শতাংশ। সমীক্ষা বলছে, আগামী এক মাসজুড়ে প্রায় ৩ লক্ষ ৭৫ হাজার কোটি টাকার বিবাহ কেন্দ্রিক ব্যবসা হতে চলেছে দেশে। যা অর্থনীতির জন্য শুভ লক্ষণ।

TwitterFacebookWhatsAppEmailShare

#marriage markets, #Marriage season

আরো দেখুন