দেশ বিভাগে ফিরে যান

মূল্যবৃদ্ধি রুখতে ফেল রেপো রেট নীতি, তবুও সেই পথেই এগোচ্ছে RBI?

November 24, 2022 | < 1 min read

মূল্যবৃদ্ধি রুখতে দফায় দফায় রেপো রেট বাড়ানোর পথ অবলম্বন করেছিল রিজার্ভ ব্যাঙ্ক। কিন্তু মূল্যবৃদ্ধিতে লাগাম পরানো যায়নি। ডাহা ফেল করেছে রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত। খোদ রিজার্ভ ব্যাঙ্ক তা মেনে নিয়েছে। কিন্তু আবারও সেই একই পথে হাঁটছে মোদী সরকার। আবারও রেপো রেট বাড়াতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক। ডিসেম্বরের প্রথম সপ্তাহে রিজার্ভ ব্যাঙ্কের নীতি নির্ধারণ কমিটির বৈঠক হওয়ার কথা। শোনা যাচ্ছে, সেখানেই অন্তত ৩৫ বেসিস পয়েন্ট রেপো রেট বাড়াবে মোদী সরকার। যার অর্থ ব্যাঙ্ক ঋণে সুদের হার ফের বৃদ্ধি পাবে। গাড়ি-বাড়ির ইএমআইয়ে চাপতে চলেছে অতিরিক্ত বোঝা।

আমজনতার নাজেহাল হওয়াটা কার্যত সময়ের অপেক্ষা মাত্র। চলতি বছরের মে মাস পর্যন্ত রেপো রেট ছিল ৪ শতাংশ। আরবিআই তারপর থেকে নীতি নির্ধারণ কমিটির প্রতি বৈঠকে রেপো রেট বাড়িয়েছে। সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহের বৈঠকের পর সেই হার হয় ৫.৯০ শতাংশ। মূল্যবৃদ্ধিতে লাগাম পরাতেই নাকি এমনটা করা হয়েছিল। আদপে এতে আমজনতার সংসার খরচ বেড়েছে, সেই সঙ্গে ইএমআইয়ে বাড়তি বোঝা চেপেছে। নভেম্বরে এসে রিজার্ভ ব্যাঙ্ক উপলব্ধি করে, রেপো নীতি নিয়ে কোনও লাভ হয়নি।

আরবিআই লিখিতভাবে জানিয়েছে, মূল্যবৃদ্ধি চেষ্টা ব্যর্থ হয়েছে। রেপো রেট ক্রমাগত বাড়িয়ে লাভ হয়নি। উল্টে মূল্যবৃদ্ধির হার বেড়েছে। মুদ্রাস্ফীতির হার এখনও সাড়ে ৬ শতাংশের উপরে, খাদ্যপণ্যের মূল্যসূচক কমানো যায়নি। প্রাক বাজেট বৈঠকে শিল্প, বাণিজ্য, অর্থনৈতিক মহল সাফ জানিয়েছে মূল্যবৃদ্ধিই সবথেকে বড় চিন্তার কারণ, একই সঙ্গে সব মহল আয়কর, জিএসটি কমানোর দাবি জানিয়েছে। এই সব উপেক্ষা করে ফের রেপো রেট বাড়ানোর পথে হাঁটছে মোদী সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Reserve Bank of India, #RBI, #Economy, #Repo Rate, #inflation, #Price hikes

আরো দেখুন