খেলা বিভাগে ফিরে যান

এবার যুদ্ধ মাঠের বাইরেও, আমেরিকার নামে ফিফার কাছে নালিশ ইরানের

November 28, 2022 | < 1 min read

মাঠের সঙ্গে সঙ্গে মাঠের বাইরেও জমে উঠেছে ফুটবল যুদ্ধের লড়াই। মঙ্গলবার ভারতীয় সময় রাত সাড়ে ১২টায় মুখোমুখি হবে ইরান-মার্কিন যুক্তরাষ্ট্র। জয়ী দলের সামনে থাকবে শেষ ষোলোয় পৌঁছে যাওয়ার সুবর্ণ সুযোগ। ফলে ম্যাচটি দুই দলের কাছেই সমান গুরুত্বপূর্ণ। কিন্তু মাঠের লড়াইয়ের আগেই দুই দেশের লড়াই শুরু হয়ে গেল।

ইরানের সরকারি সংবাদমাধ্যম দাবি করেছে, আমেরিকা দলের অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডল থেকে ইরানের জাতীয় পতাকার বিকৃত ছবি পোস্ট করা হয়েছে। এই মর্মে ফিফার কাছে তারা আমেরিকাকে বিশ্বকাপ থেকে বহিষ্কার করার দাবিও জানিয়েছে। ইরানের দাবি, ‘আমেরিকা দলের অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডলে ইরানের যে ছবি পোস্ট হয়েছে, তাতে শুধু সবুজ, সাদা ও লাল রং রয়েছে। ইসলামী প্রজাতন্ত্রের প্রতীক নেই। ফিফার ১৩ নম্বর ধারা অনুযায়ী, কোনও দেশের সম্মান বা অখণ্ডতার প্রতি অসম্মান জানালে অন্তত ১০ ম্যাচ বা অনির্দিষ্টকালের জন্য নির্বাসিত করা যেতে পারে। এছাড়াও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হতে পারে। ফিফার তরফে এখনও কিছু জানানো হয়নি। যদিও আমেরিকা ফুটবল দলের ট্যুইটার হ্যান্ডলে তা দেখা যাচ্ছে না। ফলে ইরানের দাবি ঘিরে প্রশ্ন উঠছে। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা মনে করছেন আমেরিকার উপর চাপ বাড়াতেই এমনটা করেছে ইরান।

অন্যদিকে, নিজ দেশে হিজাব বিরোধী আন্দোলন ও বিক্ষোভকে সামাল দিতে নাজেহাল ইরান সরকার। আন্দোলনকারীদের নির্বিচারে গ্রেফতার করা হচ্ছে, অত্যাচার চালানো হচ্ছে। ইরানে এমনই অভিযোগ করছে মানবাধিকার সংগঠনগুলি। বিশ্বকাপে খেলতে যাওয়া ইরানের ফুটবলাররাও আন্দোলনের প্রতি সমর্থন জানিয়েছেন। কাতার বিশ্বকাপে ইরানের প্রথম ম্যাচে জাতীয় সঙ্গীতে গলা মেলাননি ফুটবলাররা। সবাই নীরব ছিলেন। ম্যাচ চলাকালীন গ্যালারিতে, স্টেডিয়ামের বাইরেও মহিলাদের অধিকারের দাবিতে আন্দোলনের প্রতি সমর্থন জানিয়েছেন বহু মানুষ। ইরান সরকার ক্ষুব্ধ হয়ে উঠেছে। আন্দোলন দমন করতে তারা মরিয়া।

TwitterFacebookWhatsAppEmailShare

#Iran, #USA, #Flag, #FIFA, #FIFA World Cup 2022, #Qatar World Cup 2022

আরো দেখুন