হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

Kashmir Files at IFFI: নাভেদ লাপিডের বক্তব্য নস্যাৎ করতে মরিয়া মোদী সরকার

November 29, 2022 | < 1 min read

ভারত সরকার কর্তৃক আয়োজিত মর্যাদাপূর্ণ চলচ্চিত্রোৎসব IFFI-র জুরিরা Kashmir Files ছবিতে দেখে মন্তব্য করেছেন যে ছবিটি “একটি প্রচারধর্মী, অশ্লীল চলচ্চিত্র”৷ IFFI-র মত একটি সরকারি ফিল্ম ফেস্টিভ্যালের কম্পিটিটিফ সেকশনে যে ছবিটি জায়গা পেয়েছে তা দেখে তাঁরা “বিরক্ত এবং হতবাক” হয়েছেন৷ ইসরায়েলি চিত্রনাট্যকার এবং IFFI-র আন্তর্জাতিক প্রতিযোগিতার জুরি চেয়ারম্যান নাভেদ লাপিড (nadav lapid) সোমবার সাংবাদিক বৈঠকে এই কথা বলেন।

প্রসঙ্গত,কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর সহ শীর্ষ মন্ত্রীদের উপস্থিতিতে নাদভ লাপিড এই মন্তব্য করেন। এরপরই শোরগোল পরে যায়। বিবেক অগ্নিহোত্রী পরিচালিত, দ্য কাশ্মীর ফাইলগুলি ১৯৯০-এর দশকের হিন্দু দেশত্যাগ এবং কাশ্মীরি পণ্ডিতদের হত্যার বিরুদ্ধে তৈরি। কাশ্মীর ফাইলগুলি মুক্তির পরই একাধিক বিতর্কের মুখোমুখি হয়েছিল। অনেক সমালোচকই ছবিটিকে “প্রচারমূলক চলচ্চিত্র” হিসাবে নিন্দা করেছেন।

মঙ্গলবার সকালে ভারতে ইসরায়েলের রাষ্ট্রদূত নাওর জিলন বেশ কয়েকটি টুইটার বার্তায় নাদভ লাপিডের প্রতি একই খোলা চিঠি পাঠান, যার সারমর্ম এই যে লাপিড তার দেশ সম্বন্ধে যা ইচ্ছে সমালোচনা করতে পারেন, কিন্তু অন্য দেশ সম্পর্কে তাঁর হতাশা প্রকাশ করার দরকার নেই। কড়াভাবে তিনি বলেন যে লাপিডের লজ্জা হয় উচিত।

এছাড়াও জুরি বোর্ডের বাকি সদস্যরা একটি বার্তায় জানান যে সিনেমাটি সম্বন্ধে লাপিড যা বলেছেন, সেটা তাঁর ব্যক্তিগত মতামত এবং বাকি জুরি বোর্ড সেই ধারণা পোষণ করে না।

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে যে লাপিড কেন্দ্রীয় মন্ত্রীদের সামনে কাশ্মীর ফাইলস নিয়ে যে মন্তব্য করেছেন, তাতে একটি আন্তর্জাতিক অনুষ্ঠানে বিড়ম্বনায় পড়েছে মোদী সরকার। এর পরেই কি শুরু হয়েছে লাপিডের বক্তব্যকে নস্যাৎ করার নানা প্রচেষ্টা? সরকারের সমলোচকরা বলছেন, শুধু জুরি বোর্ডের বাকি সদস্যদের দিয়ে বলিয়েই ক্ষান্ত নয় মোদী সরকার, বিতর্কটাকে টেনে নিয়ে যাওয়া হয়েছে বিদেশমন্ত্রকের পর্যায়ে। খোদ ইসরাইলের রাষ্ট্রদূতকে দিয়ে লেখাতে হয়েছে খোলা চিঠি।

TwitterFacebookWhatsAppEmailShare

#iffi, #The Kashmir Files, #nadav lapid, #Modi Government

আরো দেখুন