দেশ বিভাগে ফিরে যান

১ ডিসেম্বর থেকে খুচরো বাজারে চালু হচ্ছে ডিজিটাল টাকা

November 30, 2022 | 2 min read

আগামীকাল অর্থাৎ ১ ডিসেম্বর থেকে খুচরো বাজারে ডিজিটাল টাকা (Digital Rupee) চালু হচ্ছে। আমজনতা কাল থেকেই টাকা ব্যবহার করতে পারবেন। উল্লেখ্য, নভেম্বরের ১ তারিখ থেকে পাইকারি বাজারে (retail market) নির্দিষ্ট কিছু ক্ষেত্রে ডিজিটাল টাকা চালু করেছিল রিজার্ভ ব্যাঙ্ক। এখন খুচরো বাজারের ক্ষেত্রে চারটি ব্যাঙ্কের মাধ্যমে প্রথম পর্যায়ে পরিষেবা চালু করার অনুমতি দিয়েছে আরবিআই। যদিও কলকাতায় এখনই ডিজিটাল টাকা চালু হচ্ছে না। দ্বিতীয় পর্যায়ে যে শহরগুলিতে ডিজিটাল টাকা চালু হবে, সেখানেও বাংলার কোনও শহর স্থান পায়নি।

প্রসঙ্গত, ডিজিটাল মুদ্রা নোট বা কয়েনের মতো চোখে দেখা যাবে না। ব্যাঙ্ক তা ইস্যু করবে। পাঁচ, দশ বা ৫০ টাকার মতো অর্থাৎ নোটের মতোই ডিজিটাল টাকা ব্যবহার করা যাবে। আদপে এটি এক ধরণের ডিজিটাল টোকেন, যা কেবল ডিজিটাল পদ্ধতিতেই ভাঙানো যাবে। ব্যাঙ্ক তার গ্রাহককে ডিজিটাল টাকা দেবে। কোনও ধরণের ডিজিটাল ওয়ালেটে তা জমা থাকবে। মোবাইল ফোন বা কোনও বৈদ্যুতিন যন্ত্রের সাহায্যে তা ব্যবহার করা যাবে। ডিজিটাল টাকা লেনদেনে ব্যবহার করা যাবে। দোকানেও কিউআর কোডের মাধ্যমে তা দিয়ে লেনদেন করা যাবে।

রিজার্ভ ব্যাঙ্ক (RBI) বলছে, ডিজিটাল টাকাকে আবার এমনি টাকায় রূপান্তরিত করা যাবে। কেউ যদি ডিজিটাল টাকা ব্যাঙ্কে জমা করেন, সেই টাকা সংশ্লিষ্ট ব্যক্তির ফিক্সড ডিপোজিটে বা সাধারণ সেভিংস অ্যাকাউন্টে পৌঁছে যেতে পারে। আপাতত পাইলট প্রকল্প চালু হচ্ছে। নির্দিষ্ট কোর গ্রুপের গ্রাহকরাই তা ব্যবহার করার অনুমতি পাবেন। স্টেট ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক এবং আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক ডিজিটাল টাকা চালু করার অনুমতি পেয়েছে। প্রাথমিক পর্যায়ে মুম্বই, দিল্লি, ভুবনেশ্বর এবং বেঙ্গালুরুতে পরিষেবা পাওয়া যাবে। জানা গিয়েছে, ধাপে ধাপে অন্যান্য শহর ও আরও একাধিক ব্যাঙ্কে ডিজিটাল টাকা চালু করবে রিজার্ভ ব্যাঙ্ক।

TwitterFacebookWhatsAppEmailShare

#RBI, #Retail Market, #Digital Rupee

আরো দেখুন