দেশ বিভাগে ফিরে যান

বিজেপির ভোট প্রচারে বাঙালির খাদ্যভ্যাসকে অপমান করলেন অভিনেতা পরেশ রাওয়াল?

December 3, 2022 | < 1 min read

অভিনেতা এবং ভারতীয় জনতা পার্টির নেতা পরেশ রাওয়াল (Paresh Rawal) গুজরাটের সাম্প্রতিক একটি নির্বাচনী সমাবেশে মন্তব্য করেছেন যে রাজ্যের বাসিন্দারা মুদ্রাস্ফীতি সহ্য করতে পারে, তবে পাশের ঘরে বসবাসকারী রোহিঙ্গা অভিবাসীরা নয়।

তিনি আরও জিজ্ঞাসা করেছিলেন যে লোকেরা তাদের গ্যাস সংযোগ দিয়ে “বাঙালিদের জন্য মাছ রান্না করবেন” কিনা। ২৯ নভেম্বর ভালসাদ শহরে বিজেপির পক্ষে প্রচারের সময় রাওয়াল এই বিবৃতি দেন। বাঙালিদের আমিষ খাওয়া নিয়ে উত্তর ভারতে, এবং ভারতের অন্য কিছু অংশেও হিন্দুবাদীদের আপত্তি। এমনকি দূর্গা পুজোয় নবমীতে বাংলায় যে বলির মাংস খাওয়ার উপাচার আছে তাতে জোর করে উত্তর ভারতীয় রামনবমীর প্রলেপ দেওয়ার চেষ্টা করেছে বিজেপি (BJP)।

কলকাতায় উত্তর ভারতীয় নিরামিষ খাওয়ার সংস্কৃতি নিয়ে আসতে গিয়ে ভেগান গোষ্ঠিদেও সাহায্য নিচ্ছে হিন্দুবাদী সংগঠনগুলি, এরকমও শোনা যাচ্ছে। এমনকি রবীন্দ্রনাথ ঠাকুর আমিষাসী ছিলেন বলে তাঁর গরিমা খর্ব করেও কট্টর হিন্দুবাদীদের নানান পোস্ট দেখা গেছে সমাজমাধ্যমে। সুতরাং, পরেশ রাওয়ালের মোট বিজেপি নেতাদের বাঙালিদের খাদ্যাভাস নিয়ে এরকম বক্তব্য অত্যন্ত স্বাভাবিক, কারণ বাঙালির প্রতি বিদ্বেষটা রাজনৈতিক পরাজয়ের থেকেও বেরিয়ে আসছে বলে ভাবা হচ্ছে।

শুক্রবার সকালে প্রবল চাপে পরে শেষ পর্যন্ত টুইট করে ক্ষমা চাইলেন অভিনেতা পরেশ রাওয়াল। জানালেন বাঙালি বলতে তিনি নাকি বাংলাদেশী এবং রোহিঙ্গাদের বুঝিয়েছেন। তবে কথাগুলো কতটা যুক্তিপূর্ণ, তা নিয়ে সন্দেহ থেকেই যাচ্ছে, কারণ বাঙালি বলতে ভারতবর্ষে পশ্চিম বাংলার বাসিন্দাদেরই বোঝানো হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #gujarat, #Paresh Rawal

আরো দেখুন