খেলা বিভাগে ফিরে যান

টাইব্রেকারে থেমে গেল কাতার বিশ্বকাপে জাপানের স্বপ্নের দৌড়

December 5, 2022 | 2 min read

টাইব্রেকারে থেমে গেল কাতার বিশ্বকাপে জাপানের স্বপ্নের দৌঁড়। ট্রাইব্রেকারে ৩-১ গোলে এশিয়ান ব্লু সামুরাইদের পরাস্ত করে ক্রোটরা। শেষ আটে পৌঁছে গেল গতবারের রানার্স ক্রোয়েশিয়া।

এই বিশ্বকাপে এই প্রথম ম্যাচের ফলাফল চূড়ান্ত হল ট্রাইবেকারে। সোমবার আল ওয়াকরার আল জানোব স্টেডিয়ামে নকআউট পর্বে জাপান-ক্রোয়েশিয়া ম্যাচ নির্ধারিত ৯০ মিনিটের পর অতিরিক্ত ৩০ মিনিটের খেলা শেষ হয়েছে ১-১ স্কোরলাইনে। ফলে চূড়ান্ত ফলাফলের জন্য ম্যাচ গড়ায় ট্রাইব্রেকার পর্যন্ত।


ক্রোয়েশিয়ার বিপক্ষে প্রথমার্ধে চমৎকার ফুটবল খেলে জাপান। কয়েকটি সুযোগ মিসের পর পেয়ে যায় কাঙ্ক্ষিত গোল। কোয়ার্টার-ফাইনালে যাওয়ার সম্ভাবনা উজ্জ্বল করে বিরতিতে যায় এশিয়ার দেশটি।

তৃতীয় মিনিটে বড় সুযোগ পেয়ে যায় জাপান। ওয়াতারু এনদোর ক্রসে ছয় গজ বক্সের মুখে ডিফেন্ডার শোগো তানিগুচির হেড অল্পের জন্য লক্ষ্যে থাকেনি।


প্রতিপক্ষের ভুলে নবম মিনিটে সুযোগ আসে ক্রোয়েশিয়ার সামনে। জাপানের ডিফেন্ডার তাকেহিরো তোমিইয়াসু বলের নিয়ন্ত্রণ হারালে পেয়ে যান ইভান পেরিসিচ। বক্সে ঢুকে দুরূহ কোণ থেকে এই ফরোয়ার্ডের নেওয়া শট ঠেকিয়ে দেন গোলরক্ষক শুইচি গোন্দা।

গ্রুপ পর্বে জার্মানি ও স্পেনকে হারিয়ে আসা জাপান ত্রয়োদশ মিনিটে আরেকটি সুযোগ পায়। ডান দিক থেকে বক্সে দারুণ বল বাড়ান জুনিয়া ইতো। ছুটে গিয়ে স্লাইডে বলে পা ছোঁয়াতে পারেননি ফরোয়ার্ড দাইজেন মায়েদা।

প্রতি-আক্রমণে ৪০তম মিনিটে আবার সুযোগ পায় জাপান। বক্সের ভেতর দুরূহ কোণ থেকে উড়িয়ে মারেন দাইচি কামাদা।তিন মিনিট পরই মিলে যায় কাঙ্ক্ষিত গোল। ডান দিক থেকে বক্সে প্রতিপক্ষের ক্রস ক্লিয়ার করতে পারেনি ক্রোয়াটরা। কাছ থেকে শটে জাপানকে এগিয়ে নেন মায়েদা।

খেলার ৫৫ মিনিটে সমতায় ফেরে ক্রোয়েশিয়া। পেরিসিচের দুরন্ত হেডে সমতায় ফেরে ক্রোটরা। গত বিশ্বকাপে ক্রোট আক্রমণে পেরিসিচ ছিলেন ক্রোয়েশিয়ার অন্যতম স্তম্ভ। কিন্তু এবার বিশ্বকাপে তাঁকে সেভাবে দেখা যায়নি। শেষ ষোলোর ম্যাচে যেন জ্বলে উঠে নিজের জাত চেনালেন পেরিসিচ।

পেরিসিচের ওই গোলের পর আক্রমণে খেলা চলছে। একদিকে যেমন জাপান হানা দিচ্ছে ক্রোট বক্সে তেমন ক্রোয়েশিয়াও পাল্টা আক্রমণ শানিয়েছে ক্রোয়েশিয়া। ৬২ মিনিটে লুকা মদ্রিচের দুরন্ত ইনস্টেপ সেভ করে দেন জাপানি গোলরক্ষক।

খেলার নির্ধারিত সময় কোনও দলই আর কোনও গোল করতে না পারায়, ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। চলতি বিশ্বকাপে নক আউট পর্বে এই প্রথম কোনও ম্যাচ ৯০ মিনিটে শেষ হল না।
অতিরিক্ত ৩০ মিনিটে কোনও দল গোল করতে না পারায় খেলা গড়ায় ট্রাইব্রেকার পর্যন্ত।

TwitterFacebookWhatsAppEmailShare

#Japan, #croatia, #Qatar World Cup, #FIFA World Cup, #Tie breaker

আরো দেখুন